অনলাইনে আয় করার উপায়

অনলাইনে আয় করার উপায়
অনলাইনে ইনকাম 

অনলাইনে আয় করার উপায় 

বর্তমানে যাদের হাতে একটি স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাপটপ আছে, বেশিরভাগ লোকজন অনলাইনে আয় করতে চায়।

যারা জানেনা, কিভাবে অনলাইনে আয় করা যায়? তারা প্রত্যেকে গুগলের সার্চ করে থাকে, কিভাবে অনলাইনে আয়  করা যায় বা অনলাইন থেকে ইনকাম করার  উপায় গুলো কি কি?
হয়তোবা আপনিও সার্চ করে অনলাইন ইনকাম  করার আর্টিকেলটি পড়ছেন।

আমি আপনাদেরকে নিরাশ করব না কারণ, আমি আপনাদেরকে প্রপার সঠিকভাবে গাইডলাইন দিব।
কি কি উপায়ে, অনলাইনে আয় করার উপায় গুলো সম্পূর্ণভাবে এবং সঠিকভাবে জানাবো।

শুরু থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং কোথাও না বুঝলে নিচে কমেন্ট করে জানাবেন।

লেখাপড়ার আসল উদ্দেশ্য হলো, মানুষের মতো মানুষ হিসেবে গড়ে ওঠা। আবার কারো কাছে ভালো একটি চাকরি করা।

আপনি একটি চাকরি করে যে টাকা প্রতি মাসে পাবেন, আপনি চাইলে অনলাইনে কাজ করে তার চেয়ে বেশি টাকা অনলাইনে আয় করতে পারবেন।তার জন্য আপনাকে প্রথম অবস্থায় কঠোর পরিশ্রম করে প্রফেশনাল হতে হবে।

কারণ, আপনি অনলাইন থেকে ইনকাম করতে চাইলে আপনাকে অনলাইনে কাজ করতে হবে।অনলাইনে কাজটা যেমন সহজ নয় তেমনই কঠিন নয়। আপনি চাইলে অনলাইনে ক্যারিয়ার গড়তে পারবেন। এখানে কিছু কিছু কাজে আপনি আপনার বস হবেন।(অনলাইনে আয় করার উপায়)




অনলাইনে ইনকাম
অনলাইন থেকে আয়


অনলাইনে সবাই কাজ করতে পারবে। কিছু কিছু কাজে আপনাকে ইংরেজি ভালোভাবে জানতে হবে,
আবার কিছু কিছু কাজে ইংরেজি তেমন ভালো না জানলেও চলবে,  আবার আরও কিছু কিছু কাজে আপনাকে কাজ শিখে এক্সপার্ট হয়ে কাজ করতে হবে।

আবার কিছু কিছু কাজে এক্সপার্ট না হলেও চলবে। এগুলো নিয়ে নিচে বিস্তারিত (আলোচনা করব): অনলাইনে ইনকাম করতে হলে আপনাকে অনলাইনে কাজ করতে হবে।

অনলাইনে কাজ করতে যেগুলো থাকা অবশ্যই প্রয়োজন।

  • সর্বপ্রথম ল্যাপটপ বা কম্পিউটার তা না থাকলে এটলিস্ট একটি এন্ড্রয়েড মোবাইল। 
  • অনলাইন কাজের অভিজ্ঞতা, অনলাইনে যে কোন একটি কাজ জানা থাকতে হবে এবং পরিশ্রম করতে হবে
  • অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে।
"উল্লেখযোগ্য নিচে কিছু অনলাইন ভিত্তিক কাজের সম্পর্কে ধারণা দেওয়া হবে। এখানে  কাজ করতে আপনার কম্পিউটার লাগবে, এবং কিছু কাজ মোবাইল দিয়ে করতে পারবেন।

নিচে যেকোনো একটি কাজ নিয়ে ক্যারিয়ার গড়তে পারবেন এবং অনলাইনে টাকা আয় করতে পারবেন।"


অনলাইনে ইনকাম
অনলাইনে ইনকাম 


ওয়েবসাইট বানিয়ে ইনকাম


বর্তমানে দিনদিন ওয়েবসাইটের চাহিদা বাড়ছে। বিশ্ব যখন তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে, সেইসাথে আমাদেরকে আধুনিক হতে হচ্ছে।

এই আধুনিক যুগে প্রত্যেকের একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন। আপনার যদি একটি ব্লগ ওয়েবসাইট থাকে তাহলে, আপনার ব্লগ সাইটের মাধ্যমে অনলাইনে টাকা আয় করতে পারবেন।

আচ্ছা একটু ভাবুন তো, আমরা যখন কোন কিছুর সম্পর্কে জানতে চাই তখন গুগল মামার সাহায্য নেই এবং যে কোন একটি ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করে ইনফরমেশন জেনে নেই। তাহলে কি ওই ওয়েবসাইটের মালিক এমনি এমনি ওয়েবসাইট বানিয়ে রেখেছে।

না টাকা ইনকাম করার জন্য ওয়েবসাইট, ব্লগ সাইট তৈরি করেছে। আপনি চাইলে একটি ওয়েবসাইট, ব্লগ সাইট তৈরি করে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

এর জন্য আপনাকে ব্লক সাইট তৈরি করতে হবে। অনলাইনে ইনকাম করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হল ব্লগ সাইট তৈরি করে অনলাইনে আয় করা।

প্রথমত অনেকে ভাবে যে, কোন ধরনের ব্লগ সাইট তৈরি করব। সেটা কি বাংলায় করব না ইংরেজিতে করব? (মোবাইলে অনলাইনে আয় ২০২১)
"আপনার ব্লগ সাইট বাংলায় করবেন না ইংরেজিতে করবেন ?আমি এখন বিষয়টি নিয়ে বলব।" 

 ইংরেজি ব্লগ সাইট বানিয়ে অনলাইনে আয়

আপনি যদি ইংরেজিতে ভালো পারদর্শী হন তাহলে, অবশ্যই ব্লগ সাইটটি ইংরেজিতে করবেন। কারণ ইংরেজিতে ব্লগ সাইটে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন।কারণ বিভিন্ন দেশ হতে আপনার ব্লগ সাইটে vigitor প্রবেশ করবে এবং ইনকাম বেশি হবে।

প্রথমত আপনি ইনকামের পিছনে দৌড়াবেন না। চেষ্টা করবেন আপনার সাইটটি সবার কাছে পপুলার করে তোলার জন্য।

তাহলে আপনি সহজে সফলতা পাবেন এবং একবার সাইটটি প্রপুলার করতে পারলে দশ-বারো হাজার ডলার অনলাইন থেকে আয়করা কোন ব্যাপার হবে না। 

বাংলায় ব্লগ সাইট থেকে অনলাইনে আয় 

বাংলায় ব্লগ একটা সময় ছিল বাংলা ব্লগিং করে সফল হওয়া যেত না। বেশির ভাগ ব্লগ সাইটের মালিক গুগোলের এডসেন্সের এড লাগিয়ে ইনকাম করে থাকে।

তাছাড়া ব্লগ সাইট হতে আরও অনেকগুলো উপায়ে ইনকামের রাস্তা রয়েছে তার মধ্যে, এটি বেস্ট এবং ব্লগ সাইডে গুগলের এডসেন্সের এড লাগিয়ে অনলাইন থেকে আয় একটি সহজ পদ্ধতি।

আগে বাংলা ব্লগ সাইটে গুগলের এডসেন্স এড দিত না। এখন বর্তমানে গুগল বাংলাদেশেও বাংলা ওয়েবসাইটে গুগল এডসেন্সের এড দেয়।

তাই অনেক বাংলা ব্লগ সাইট বানিয়ে অনলাইন থেকে আয় করছে। যেমনঃ (টেকটিউনস) তবে বাংলা ব্লগ সাইটটি যেহেতু বাংলা করা সেহেতু এটি বাঙালি ভিজিটর পাবেন সেহেতু সফলতা পেতে একটু কষ্ট করতে হবে। কিন্তু চেষ্টা করলে পারবেন।

বাংলা ব্লগ সাইটে ইংরেজি ব্লগ সাইটের তুলনায় ইনকাম একটু কম হয়।আপনি যদি ব্লগ সাইট খুলতে চান তাহলে আপনি যে বিষয়ের উপর পারদর্শী সে বিষয়ে  ব্লগ খুলে এবং সেই বিষয়ে আর্টিকেল লিখবেন। ওয়েবসাইট বানানোর জন্য অনেকগুলো উপায় রয়েছে। তার মধ্যে সবচেয়ে বেস্ট দুইটি উপায় হলঃ

read more : গুগল এডসেন্স কি ? গুগল এডসেন্স থেকে টাকা আয় A TO Z
  •  ব্লগার ব্লগ সাইট তৈরি করা। 
  • ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করা। 


অনলাইনে ইনকাম
অনলাইনে ইনকাম

বর্তমানে আমরা অনেকেই ইউটিউবে ভিডিও দেখে থাকি। youtube-এর নাম শোনেননি এমন লোক পাওয়া খুব মুশকিল।

একটু আগে ওয়েবসাইটে ইনকাম নিয়ে একটি উদাহরণ দিয়েছিলাম। তেমনি ইউটিউব নিয়ে একটি উদাহরণ দেব যেমনঃ ইউটিউবে যারা ভিডিও আপলোড করে থাকে তাদের উদ্দেশ্য থাকে ভিডিওতে এড লাগিয়ে ইনকাম করা।

আমরা যখন ভিডিও দেখি তখন ভিডিওর মাঝে বা শুরুতে অ্যাড আসে এবং এডের মধ্যে স্ক্রিপ নামে একটি অপশন থাকে ওই এডে skip করলে বা ক্লিক করলে ভিডিওর মালিক কিছু সেন্ড পায় বা ইউটিউব থেকে টাকা অনলাইনে আয় করে।

আবার অনেকে আছে নিজের পরিচিতি লাভের জন্য শখের বশে ইউটিউবিং করে থাকে।

আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে এবং অনেক বেশি সাবস্ক্রাইবার থাকে, আপনিও ইউটিউব থেকে আয় করতে পারবেন।

আপনি যে বিষয়ে এক্সপার্ট সে বিষয়ে ইউটিউব চ্যানেল খুলবেন এবং সেই বিষয়ের উপর ভিডিও আপলোড করবেন। ইউটিউবে কখনো অশ্লীল ভিডিও আপলোড করবেন না। (অনলাইন ইনকাম সাইট ২০২০)


মনিটাইজেশন মাধ্যমে ইনকাম 

আপনার ইউটিউব চ্যানেলে এক বছরের ভিতর ১০০০০ ভিউজ, ৪০০০ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইবার থাকলে আপনার ইউটিউব চ্যানেলটি মনিটাইজ করতে পারবেন। তখন এডসেন্সের এড লাগিয়ে ইউটিউবে ইনকাম করতে পারবেন।

স্পন্সর এর মাধ্যমে ইউটিউবে ইনকামঃ

স্পন্সর এর মাধ্যমে ইনকাম বলতে আপনি যখন ইউটিউবে কোন ভিডিও দেখেন, মাঝে মাঝে ইউটিউবাররা তাদের টপিকস ব্যতীত অন্য, কোন বিষয়ের উপর সাজেস্ট করে।

যেমনঃ কোন ইউটিউবার এর ভিডিও দেখছেন সেখানে দেখানো হচ্ছে, কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন ? মনে করুন, কোন ইউটিউবার  ফ্রিল্যান্সিং এর কাজ শেখানোর মাঝে একবার বলল, আপনি যদি অনলাইনে ইনকাম করতে চান, তাহলে earning take অ্যাপস ডাউনলোড করে ইনকাম করতে পারবেন।

earning take অ্যাপসটির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য, earning take  অ্যাপস এর মালিক ঐ ইউটিউবারকে  কিছু টাকা পে করে থাকবে, এটাই হল স্পন্সর।

নিজের প্রোডাক্ট বিক্রি করে ইউটিউবে ইনকামঃ 

মনে করেন, আপনার একটি দোকান বা শোরুম আছে। সেইসাথে আপনার ইউটিউব চ্যানেলে ভালো পরিমাণে সাবস্ক্রাইবার আছে, আপনি আপনার প্রোডাক্ট গুলো আপনার ইউটিউব চ্যানেলে ভিডিও তৈরি করবেন। প্রোডাক্ট ভিডিওগুলো আপলোড করার কারণে, আপনার কিন্তু একটা ভালো সেল হবে। এই প্রডাক্ট সেলের বিনিময়ে আপনারা ইনকাম করতে পারবেন।
অনলাইনে ইনকাম
অনলাইনে ইনকাম


এফিলিয়েট মার্কেটিং ও অনলাইন থেকে আয় করার জনপ্রিয় মাধ্যম। অনেকেই আছে যারা এফিলিয়েট মার্কেটিং করে অনেক টাকা অনলাইনে আয় করছে।

এফিলিয়েট মার্কেটিং মাধ্যমে আপনি কারো ধরাছোঁয়া ছাড়া অর্থাৎ স্বাধীনভাবে অনলাইন হতে টাকা উপার্জন করতে পারবেন। আপনি যদি চান অ্যাফিলিয়েট মার্কেটিং করতে তাহলে এফিলিয়েট মার্কেটিং ক্যারিয়ার হিসেবে নিতে পারবেন।

বর্তমানে উন্নত দেশের কিছু সাইট যেমনঃ AMAZON  এই আমাজনে আফিলিয়েট করে অনেকে অনলাইন থেকে   টাকা আয় করছে।

এফিলিয়েট মার্কেটিং এবং ব্লগিং কোনটা থেকে অনলাইনে বেশি আয় করা যায়


বর্তমানে বাংলাদেশে কিছু বাংলাদেশী ওয়েবসাইট আছে যেমনঃ বিডি শপ, দারাজ.বিডি, এখানে চাইলে এফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

অনেক বকবক করলাম এবার আসি এফিলিয়েট মার্কেটিং কি ? তা জানব! কোন কোম্পানির প্রোডাক্ট সেল করিয়ে, সেল কৃত অর্থের উপর একটা কমিশন পাওয়া।

উদাহরণস্বরূপ, যেমনঃ বিডি শপ একটি প্রোডাক্ট সেল করবেন, সেজন্য আপনি বিডি শপে এফিলিয়েট পার্টনারের জয়েন করে, যেকোনো প্রডাক্টের এফিলিয়েট লিংক নিয়ে নিলেন এবং সেই লিংকে ক্লিক করে কেউ যদি প্রোডাক্টটি কিনে এখানে আপনি প্রোডাক্ট সেল করিয়ে দেওয়ার কারণে কিছু কমিশন পাবেন সেটাই এফিলিয়েট মার্কেটিং।

এফিলিয়েট মার্কেটিং এর বড় সুবিধা হল প্রোডাক্টটি আপনার কাস্টমারের কাছে পৌঁছে দিতে হবে না। আপনি শুধু সেল করবেন এবং আপনার কমিশন আপনি বুঝে নিবেন।


অনলাইনে ইনকাম
অনলাইনে আয়

ফ্রিল্যান্সিং করে অনলাইনে আয়

ফ্রিল্যান্সিং হলো আপনি আপনার মত মুক্তভাবে কাজ করা। এটিকে মুক্ত পেশা বা স্বাধীন পেশা বলা হয়। মানে আপনার যেই কাজটি করতে ভালো লাগে সেই কাজটি করা এবং কাজের বিনিময়ে টাকা ইনকাম করা।এই পেশায় আপনি আপনার বস এবং যারা ফ্রিল্যান্সিং কাজ গুলো করে তাদেরকে বলা হয় ফ্রিল্যান্সার।

কারা ফ্রিল্যান্সিং কাজগুলো করতে পারবে?



সবাই চাইলেই ফ্রিল্যান্সিংয়ের কাজ গুলো করতে পারবে, তার জন্য তাকে ফ্রিল্যান্সিংয়ের কাজ গুলো শিখতে হবে এবং মোটামুটি ইংলিশ জানতে হবে। বর্তমানে আমাদের দেশে অনেক শিক্ষিত বেকার লোক আছে তারা চাইলে ফ্রিল্যান্সিং কাজগুলো শিখে, অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে অনলাইনে অনেক টাকা উপার্জন করতে পারবে।

ফ্রিল্যান্সিং এ কি ধরনের কাজ করা হয়? ফ্রিল্যান্সিং এর যে কয়েকটি কাজ মার্কেটপ্লেসে অনেক ডিমান্ড আছে সেগুলো নিচে দেওয়া হলঃ
  1. SEO (Search Engine Optimization)
  2. Graphics Design
  3. Marketing
  4. Article Writing
  5. Apps development
  6. Web design and development
"আপনি চাইলে যেকোনো একটি কাজ শিখে ফ্রিল্যান্সিং এর কাজ গুলো করে অনলাইনে ইনকাম করতে পারবেন ধন্যবাদ।"


সামাজিক যোগাযোগের মাধ্যমে অনলাইনে আয়ঃ 

অনেকে সামাজিক যোগাযোগের মাধ্যমে যেমনঃ ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি এগুলোতে অনেক টাইম পাস করে থাকে। আপনি জানলে অবাক হবেন, আপনাদের এই টাইমপাসকে কাজে লাগিয়ে উদাহরণস্বরূপ ফেসবুক মার্কেটিং করে অনলাইন থেকে আয় করছে। আপনার যদি একটি ফেসবুক একাউন্ট থাকে, সেখানে ফেসবুক পেজ থাকে বা ফেসবুক গ্রুপ থাকে।

সেই পেজ বা গ্রুপে প্রচুর পরিমাণে টার্গেটেড মেম্বার থাকে তাহলে আপনি আপনার প্রোডাক্ট ফেসবুকে সেল করতে পারবেন। আবার আপনার এফিলিয়েট লিংক শেয়ার করে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে অনেক অর্থ উপার্জন করতে পারবেন, বর্তমানে যেটা অনেকে করছে।

পিটিসি সাইট হতে আয়:


এডে ক্লিক করে ইনকাম করাই হল পিটিসি সাইডে ইনকাম  কারা যায় অনেকে বলে থাকে ।

আমি এ বিষয়ে কিছু বলন, ইউটিউব খুললে দেখা যায় অনেক ইউটিউবার অনেক পিটিসি ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দেয়। যেখান থেকে অ্যাড এ ক্লিক করে টাকা ইনকাম করা যায়।

আমার দেখা মতে এখানো কেউ পিটিসি সাইটে কাজ করে টাকা আয় করতে পারছে না। আমি এই পর্যন্ত কাউকে দেখি নাই।

কিছু ইউটিউবার তাদের ভিডিওতে ভিউজ পাওয়ার জন্য ভুয়া কথা বলে থাকে। আমিও অনেক পিটিসি সাইটে কাজ করেছি কিন্তু, টাকা পাই নাই। তাই আপনারা কখনো পিটিসি সাইটে কাজ করে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। এ সময় গুলো অন্য কাজে লাগানোর চেষ্টা করবেন।


অনলাইনে আয় করার উপায়
অনলাইনে ইনকাম

অনলাইনে ছবি বিক্রি করে ইনকামঃ


অনেকের অনেক শখ থাকে, আপনার শখ যদি হয় ছবি তোলা, অথবা ফটোগ্রাফি করা, তাহলে আপনার শখের তোলা ছবি গুলো বিক্রি করে অনলাইনে আয় করতে পারবেন।

আপনি যদি নরমাল ফটোগ্রাফার হন তাহলে চলবে। অনলাইনে হাজার হাজার ওয়েব সাইট আছে যেখানে আপনি আপনার তোলা ছবিগুলো ওয়েবসাইটগুলোতে আপলোড দিয়ে, আপলোড কৃত ছবি যখন বিক্রি হবে তখন আপনি পেমেন্ট পাবেন। ছবি বিক্রি করার কিছু ওয়েবসাইট নিচে দেওয়া হলঃ
 "আপনারা শুধু ছবি তুলবেন এই সাইটগুলোতে আপনার তোলা ছবি  আপলোড করবেন এবং ছবি বিক্রি হলে টাকা পাবেন।"

ওয়েব ডিজাইন করে ইনকামঃ 


ওয়েব ডিজাইন করে অনেকে অনলাইনে ইনকাম করছে। আমরা জানি বাংলাদেশে একটি পরিচিত পত্রিকা হল প্রথম আলো, অনলাইনে খবর পড়তে হলে ম্যাক্সিমাম লোকে প্রথম আলো সাইটটি ভিজিট করে, এটি একটি ওয়েবসাইট।

আমরা অনেকেই ফেসবুক ব্যবহার করে থাকি, ফেসবুকে কিন্তু একটি ওয়েবসাইট। বর্তমানে কোম্পানিগুলো, আবার অনেকে আছে নিজের ব্যক্তিগত নামে ওয়েবসাইট খোলে থাকে তাদের পরিচিত লাভের জন্য তাদের সার্বিসগুলো সম্পর্কে অনলাইনে সার্চ করে জানার জন্য ওয়েবসাইট তৈরী করে থাকে।

ওয়েবসাইট গুলো কিন্তু মানুষ তৈরি করে। আপনি যদি ওয়েব ডিজাইন বা ওয়েবসাইট তৈরি করতে পারেন, তাহলে আপনি অনেক টাকা অনলাইন হতে আয় করতে পারবেন।


অনলাইনে ইনকাম
অনলাইনে ইনকাম

এন্ড্রয়েড এপস বানিয়ে ইনকামঃ 


আপনি অ্যান্ড্রয়েড অ্যাপস তৈরি করতে পারলে ও অনলাইন থেকে আয়  করতে পারবেন।

বর্তমানে অনেক ওয়েবসাইট তৈরি হচ্ছে, সেই ওয়েবসাইটের সাথে সাথে জটিলতা না পেরোনোর জন্য কোম্পানীগুলো তাদের কোম্পানির নামে অ্যান্ড্রয়েড অ্যাপস তৈরি করে নিচ্ছে।

আপনি যদি অ্যান্ড্রয়েড অ্যাপস তৈরি করতে পারেন, তাহলে আপনি android অ্যাপ তৈরি করে আয় করতে পারবেন।

তাছাড়া আপনি android অ্যাপস তৈরি করতে পারলে আপনার তৈরীকৃত অ্যাপস, প্লে স্টোরে পাবলিশ করে এড এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।এ পদ্ধতি অবলম্বন করে অনলাইনে অনেকে ইনকাম করছে।

গ্রাফিক ডিজাইন করে অনলাইন থেকে আয়ঃ


বর্তমানে বাংলাদেশে অনেকে গ্রাফিক্স ডিজাইন করে মুনাফা অর্জনের পাশাপাশি অনলাইন হতে অনেক টাকা আয় করছে।

গ্রাফিক ডিজাইনাররা গ্রাফিক ডিজাইন এর কাজগুলো করে থাকে। আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে চাকরি করতে চান তাহলে ভাল টাকা সেলারি পাবেন, গ্রাফিক ডিজাইন কাজে অনলাইনে অনেক ডিমান্ড রয়েছে। আপনি চাইলে অনলাইনে কাজ করতে পারবেন।

এসইও করে অনলাইন ইনকাম


এসইও করে অনলাইন ইনকাম করা অন্যান্য কাজের তুলনায় সহজ। তাই এসইও এর কাজ  করে অনেকে অনলাইনে ক্যারিয়ার গড়তে চায়। এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। আমরা যখন কোন কিছু সম্পর্কে জানতে চাই তখন গুগলে সার্চ করে থাকি। 

তখন প্রথমে প্রথম সাইটটি ভিজিট করে থাকি ঐ সাইটটি প্রথমে এমনি এমনি সবার প্রথমে আসে নাই। এতে

এই সাইটের পোস্টগুলোতেও এসইও করা হয়েছে, তাই আপনি সাইটটি সবার প্রথমে দেখতে পারছেন এবং প্রবেশ করতে পারছেন। 

তাই আপনার যদি একটি ওয়েবসাইট থেকে থাকে, আপনি ভালো এসইও করতে পারলে আপনার সাইটি গুগলের প্রথম পেজে আনতে পারলে আপনার সাইটটি থেকে ইনকাম কেউ ঠেকাতে পারবে না। তাছাড়া এসইও শিখে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন।


"সর্বশেষ একটি কথা অনেকের মনে প্রশ্ন থাকে, অনলাইনের ইনকাম করা টাকা কিভাবে হাতে পাবেন? "

আপনি অনলাইনে কাজ করে অনলাইন থেকে আয়  এর  যে টাকা উপার্জন করতে পারবেন, সেই টাকা আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে তুলতে হবে বা তুলতে পারবেন।

যদি কারো কোথাও বুঝতে সমস্যা হয় অবশ্যই অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। সবাইকে ধন্যবাদ, ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Next Post
6 Comments
  • Rocky
    Rocky ২২ অক্টোবর, ২০২০ এ ৮:০৭ PM

    Hi. Sir.. You really are a genius, I feel blessed to be a regular reader of such a blog Thanks so much.. -Onlinekaj���� font copy and paste what is love?

  • Arif Rawf
    Arif Rawf ১৫ নভেম্বর, ২০২০ এ ৪:০২ AM

    ভাল লাগলো

  • নামহীন
    নামহীন ১৯ ডিসেম্বর, ২০২০ এ ৬:০৯ PM

    আপনার quality পোস্টগুলির গুণমান দেখে আমি সত্যিই অবাক হয়েছি , আপনি সত্যই একজন প্রতিভা, আমি এই জাতীয় ব্লগের নিয়মিত পাঠক হতে পেরে নিজেকে ধন্য মনে করি...Mobile price bdস্যার দয়া করে একবার হলেও আমার সাইটটা ভিজিট করবেন |

  • Md Nurus Chafa
    Md Nurus Chafa ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৩:০১ AM

    সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য ধন্যবাদ। সবার জন্য উন্মুক্ত সাইট ভিজিট করে দেখতে পারেন।

  • নামহীন
    নামহীন ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৩:০২ AM

    অনলাইনে থেকে আয় করার বিভিন্ন উপায় জেনে নিন

  • নামহীন
    নামহীন ৩১ মে, ২০২২ এ ৯:৪৪ PM

    আআপনি মোবাইল দিয়ে আয় করতে পারবেন এবং বিকাশে টাকা নিতে পারবেন
    এর জন্য আপনি টিপসকাউন্ট সাইটের এই পোষ্টটি দেখুন ইনশাআল্লা আপনিও আয় করতে পারবেন
    https://www.tipscountbd.com/মোবাইল-দিয়ে-টাকা-ইনকাম/

Add Comment
comment url