অনলাইন ও অফলাইনে যে পার্ট টাইম জব গুলো করতে পারেন

অনলাইন ও অফলাইনে যে পার্ট টাইম জব গুলো করতে পারেন!


বর্তমান বাংলাদেশে অনেক স্টুডেন্ট আছে যারা শুধু বাড়ী থেকে টাকা পয়সা এনে তাদের পড়ালেখার খরচ চালাচ্ছে। 

যারা ধনী তাদের কথা থাক, কারন পড়ালেখার খরচ  নিয়ে কোন চিন্তা থাকে না। অপরদিকে আমাদের মধ্যবিও লোকদের কাছে টাকা ম্যানেজ করা কষ্টকর। 

যারা মধ্যবিও বা গরিব ঘরের সন্তান তারা কি একটু খেয়াল করছেন, আপনার বাবা আপনার পড়ালেখার খরচ চালোনোর জন্য আপনার জন্য কত কষ্ট করে। 

একটু খোজ নিয়ে দেখেন আপনার বাবা আপনার পড়ালেখার খরচ যোগার করতে কি না করে থাকে। অনেক সময় তারা তাদের স্বাদের জিনিস খেতে চাইলে খেতে পারে না, জামা-কাপড় কিনতে চাইলেও কিনা হয় না কারন তারা ভাবে এই টাকা দিয়ে আমার সন্তানের পড়ালেখার পিছনে খরচ করব।

জানি হয়তবা আপনার কষ্ট হচ্ছে কিন্তিু এটাই বাস্তব। আপনি কিন্তুু একটু কষ্ট করলে আপনার বাবাকে আপনার পড়ালেখা বাড়তী টাকার জন্য কষ্ট করতে হবে না। 

আপনি যদি চান  স্টুডেন্ট থাকা অবস্থায় পার্ট টাইম জব   করতে তাহলে সবচেয়ে বেস্ট হবে। আপনি যদি পার্ট টাইম জব  করেন তাহলে আপনার পরিবার আপনার জন্য অতিরিক্ত চাপ নিতে হবে না। 

তাছারা পার্ট টাইম জব  করে আপনার বাবা অথবা মাতার জন্য কিছু একটা করতে পারলে যেমন মাস শেষে কিছু কাপড় কিনে দিলেও তারা অনেক অনেক খুশি হবে।

একটু ভাবুন আপনার জন্য সারা জীবন যারা চিন্তায় থাকে তাদের খুশির জন্য তাদের কষ্টটা ভাগ করে নেওয়াটা আপনার কর্তব্য। পার্ট টাইম জব  করাটার আসল উদ্দ্যেশ শুধু টাকা ইনকাম করা নয়। 

পার্ট টাইম জব  করলে আপনার আউট নলেজ বাড়বে বা আপনার এক্সপ্রিরেন্স বাড়বে যা পরবর্তীতে আপনার জন্য বিভিন্ন জবের জন্য বা জিবন যাপনের জন্য সহজ হয়ে পড়বে।

আজকে মূল বিষয় হল কিছু পার্ট টাইম জব  এর ধারনা দিব। যে জবগুলো আপনি পার্ট টাইম জব  হিসেবে করতে পারবেন।

আমরা অনেকেই মনে করি, পার্ট টাইম জব   করার আসল উদ্দেশ্য হল টাকা উপার্জন করা। আসলে এই কথাটি কতটা যুক্তিপূর্ন সেই ব্যাপারে আলোচনা করব।

কারন পার্ট টাইম জব  করতে চাইলে আগে জানতে হবে, পার্ট টাইম জব  করলে কী কী উপকার হবে। তারপর পার্ট টাইম জব  এর জবগুলো নিয়ে আলোচনা করব।

কেন পার্ট টাইম জব  করবঃ 

আমরা অনেকেই মনে করি, পার্ট টাইম জব  করার একমাএ করান হল অর্থ উপার্জন করা। 

আমি মানি পার্ট টাইম জব  করে টাকা ইনকাম করা যায়। কিন্তুু পার্ট টাইম জব  করে টাকা ইনকামের পাশাপাশি অরো অনেক উপকার আছে।

ধরুন, আপনি একজন ছাএ, আপনি লেখাপড়া করেন এবং তার জন্য বাড়ী থেকে টাকা আনতে হয়। আপনি যদি পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম জব  করেন তাহলে বাড়ী থেকে টাকা আনতে হবে না। 

পার্ট টাইম জব  করলে অনেক জবের কাজের অনুসারে বিভিন্ন জেলার মানুষের সাথে মিশতে হবে, তাদের সাথে চলতে হবে, তাতে কোন জেলার মানুষ কেমন সেই ব্যাপারে জানতে পারবেন। পার্ট টাইম জব করলে বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করা যায় যা পরবর্তীতে লাইফটাইম প্রফেশনাল জব করার ক্ষেএে সহজ হয়ে যাবে।

বেশিরভাগ যে সকল স্টুডেন্ট লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব  বা অন্ন কোন কাজ করে না। তারাই বাস্তব লাইফে অনেকটাই পিছিয়ে থাকে বা যে কোন কাজে সফল হতে কষ্ট হয়ে যায়। লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব হিসেবে  যে কাজগুলো করতে পারেন তা নিয়ে এখন আলোচনা করব।

পার্ট টাইম জব করার লিস্টঃ 



বিশেষ করে স্টুডেন দের জন্য লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব করার অবদান অপরসীম। লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব হিসেবে যে যে কাজগুলো করতে পারেন তা হল।







টিউশনি করা 

বেশিরভাগ ছাএ-ছাএীদের লাইফের প্রথম ইনকাম হয়ে থাকে টিউশনি করে। 
টিউশনি করে বর্তমানে অনেকেই ভাল টাকা পাচ্ছে। কথায় আছে, শিক্ষা হল জাতির মেরুদন্ড। আপনি যদি ইংলিশ, গনিত বিষয়ে ভাল বুঝেন তাহলে, প্রথমে এই দুটি বিষয় নিয়ে প্রাইভেট পাড়াতে পারেন। 

 প্রথমত বাড়ী বাড়ী বা বাসায় বাসায় গিয়ে প্রাইভেট পড়াতে পরানে। যখন আপনার নাম ডাক হবে তখন কোচিং সেন্টার খুলতে পারেন। এবং কোচিং মাষ্টার হসাবে কাজ করতে পারেন। 

 পরবর্তীতে স্কুলে জব করতে পারেন, অনেকেই আছে যারা শুরু থেকে টিউশনি করে পরবর্তীতে কোচিং সেন্টারে কোচিং করাত এবং এক সময় টিচার হিসেবে স্কুল কিংবা কলেজে প্রবেসার হিসেবে টিচিং করাচ্ছে। 

আপনি যদি  স্টুডেন্ট হন তাহলে প্রথম দিকে কোন প্রকার পার্ট টাইম জব না পেলে টিউশনি করা শুরু করে দিন। 

ইউটিউবিং করা

বর্তমানে ইউটিউব নামটি শুনেনি এমন লোক কমই আছে। যারা ইউটিউবে কাজ করে তাদেরকে ইউটিউবার বলা হয়। বর্তমান যোগ প্রযুক্তি এবং ডিজিটাল যোগ। 

বর্তমানে কেউ পিছিয়ে থাকতে চায় না তাই প্রযুক্তিকে কাজে লাগিয়ে সবাই সামনের দিকে এগিয়ে যেতে চায়। তেমনি ডিজিটাল যুগে অনেকেই নিজেকে ফেমাস করার জন্য শখের বসে ইউটিউবিং করে থাকে, অনেকে অথবা জানে না শখের বসে ধৈর্য নিয়ে ইউটিউবিং করলে এক সময় ইউটিউব থেকে ইনকাম করতে পারেন। 

আপনার হাতে একটি মোটামোটি মানের স্মার্টফোন থাকে আপনার হাতের ফোনটি দিয়ে ইউটিউবের জন্য ভিডিও তৈরী করে আপনার ইউটিউব চ্যানেলে আপলোড দিতে পারেন। 

ইউটিউবে কাজ করলে প্রথম থেকে ইনকাম করতে পারবেন না তারজন্য আপনাকে অনেকদিন লেগে থাকতে হবে এবং নিয়মিত কোয়ালিটি সম্পূর্ন ভিডিও আপলোড করতে হবে। যদি আপনি ইউটিউবে সফল হয়ে যান তাহলে পার্ট টাইম  ইউটিউবে কাজ করে ইউটিউব থেকে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন। 

আপনি যদি ইউটিউব থেকে আয় করতে চাইলে কি কি উপায়ে ইউটিউব থেকে আয় করা যায় সেই ব্যাপারে জানতে হবে। ইউটিউব থেকে আয় করার উপায়গুলো জানতে চাইলে এখানে ক্লিক করুন। 

ওয়েব ডিজাইন করে আয়ঃ

অনলাইনে পার্ট টাইম জব করার আরও একটি সহজ কাজ হল ওয়েব ডিজাইন করে আয় করা যদি আপনি ওয়েব ডিজাইন করতে পারেন। 

অনেকেই আছে অনলাইনে কাজ করে অনলাইন হতে আয় করতে চায়। তাদের জন্য অনলাইনো কাজ করার জন্য ওয়েব ডিজাইন কাজ শিখাটা বেস্ট। বর্তমানে বিশ্বে প্রতি সেকেন্টে সেকন্টে ওয়েব সাইট তৈরী হচ্ছে এবং সেই সাইটগুলো ডিজাইন করছে ওয়েব ডিজাইনার। একজন ওয়েব ডিজাইনারের এক ঘন্টা কাজ করার জন্য ৬০ ডলার পর্যন্ত পে করতে হয়। 

তাহলে বুঝোন এর ডিনান্ট কী রকম, ওয়েব ডিজাইনের কাজগুলো পাওয়ার জন্য অনলাইন মার্কেটপ্লেস অথবা অফলাইনে  সরাসরি বায়ারের সাথে কন্টাক করে কাজ নিয়ে আসতে পারেন। পরবর্তীতে সেই কাজগুলো করে আপনার পারশ্রমিক বুঝে নিতে পারেন।  প্রথমত পার্ট টাইম জব হিসেবে নিতে পারেন।
গ্রাফিক্স ডিজাইন করা 

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে এক্সপার্ট 
হয়ে থাকেন আপনি অনলাইন অথবা অফলাইনে গ্রাফিক্স ডিজাইনার হয়ে কাজ করে টাকা আয় করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন এর মধ্যে ভাল ফটো এডিটিং, লগো ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ব্যানার ডিজাইন এগুলোর ভাল ডিমান্ট রয়েছে। 
প্রথম দিকে গ্রাফিক্স ডিজাইন এর কাজগুলো শিখে একজন ভাল দক্ষ গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করতে পারেন।

পার্ট টাইম রাইডার 
বর্তমানে ওবার, পাঠাও নাম শুনেছেন। বর্তমানে এই কম্পানিগুলো যাএীদের যানবাহনের সুযোগ দিয়ে থাকে। 
আপনার যদি বাইক, কিংবা ঘাড়ির লাইসেন্স থাকে তাহলে বাইক কিংবা ঘাড়ি ব্যাবস্থা করে পার্ট টাইম রাইডার হিসাবে কাজটি করতে পারেন। 

অনেকেই আছে যায়া চাকরির পিছনে ছুটতে ছুটতে অথবা ফুল টাইম জব খোজা কিংবা লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব রাইডার হিসেবে কাজ করছে।

ফটোগ্রাফি করা (Part time photography)

আপনার হাতে যদি ক্যামেরা থাকে তাহলে কিন্তুু অনাহাসে আপনি যেখানেই থাকেন না কেন,সেখানের পিক বা ছবি তুলতে পারেন।

অনেকে আবার শখের বিষয় হল ছবি তুলা। আপনি জানলে অবাক হবেন আপনার তোলা ছবি গুলোর মাধ্যমে ও কিন্তুু ইনকাম করতে পারবেন। 

অনলাইনে অনেক গুলো ওয়েবসাইট রয়েছে যেখানে শুধু আপনার তুলা ছবিগুলো সেই ওয়েবসাইডগুলোতে আপলোড করে দিবেন, যদি কেউ আপনার তুলা ছবি গুলো ক্রয় করে সেই টাকা আপনি পেয়ে যাবেন। 

বিষয়টি যদি এখনও বুঝতে না পারেন কিভাবে ছবি তুলে ১০০০ ডলার ইনকাম করবেন সেই পূর্ণাঙ্গ গাইডলাইন জানতে এখানে ক্লিক করুন।

পার্ট টাইম ব্লগিং


কেমন হয় এমন একটি পার্ট টাইম জব করলে  যেখানে কাজ করলে লাইফটাইম ইনকাম করা যায়। 

তার কিন্তু একটি উপায় আছে, সেটি হল একটি ব্লগ সাইট তৈরী করে সেখানে লিখালিখি করে লাইফটাইম আর্ন করতে পারেন। 

আমার পূর্বেই একটি পোষ্ট করা আছে। কিভাবে ব্লগ সাইট বানিয়ে  লাইফটাইম আর্ন করতে পারবেন? জানতে চাইলে এখানে ক্লিক করুন। আপনার যদি একটি ব্লগ সাইট থাকে তাহলে প্রতিদিন ১ থেকে ২ ঘন্টা আপনার ব্লগসাইটে দৈনিক লিখালিখি করতে পারেন। 

যখন আপনার ব্লগসাইটে প্রচুর পরিমানে ভিজিটর আসবে তখন  2 থেকে তিন ঘণ্টা আপনার ব্লগ সাইড এ লেখালেখির জন্য আপনার ওয়েবসাইট থেকে কত টাকা ইনকাম করতে পারবেন আপনি কল্পনাও করতে পারবেন না। 

বর্তমানে ব্লগ সাইট তৈরী করে, সাইটে লেখালেখি করে প্রতিমাসে হাজার ডলার বাংলাদেশে বসে ইনকাম করার ব্যাপার না।

শেষ কথা

আপনি বসে না থেকে কিছুু একটা করুন। তাতে আপনার ইনকামের পাশাপাশি আউট নলেজ হবে। যেটা পরবর্তীতে আপনার প্রফেশনাল কাজে সাহায্য করবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url