নতুন নিয়মে ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়



বর্তমানে ফেসবুক নামটির সাথে সবাই পরিচিত। ফেসবুক নামটি শুনেনি এমন লোক খুব কম আছে। 
ফেসবুক ইউজারের সংখ্যা বাড়ার সাথে সাথে, ফেসবুক কোম্পানি তাদের নিয়ম নীতি কঠোর করছে। 

আগে একটা সময় ছিল, যখন যে কেউ নিয়ম নীতি ফলো না করে ফেসবুক ব্যবহার করতে পারত। বর্তমানে ফেসবুকের নিয়ম গুলো এতটাই হার্ট করেছে , ফেসবুকের নিয়ম-নীতির বাহিরে একটু এদিক-সেদিক করলেই ফেসবুক একাউন্ট বন্ধ বা নিষ্ক্রিয় করে দিচ্ছে। 
তাই যাদের ফেসবুক একাউন্ট বন্ধ হয়ে গিয়েছে, তারা অনেকে তাদের হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় খুঁজে থাকে। 

আবার অনেকে গুগোল ইউটিউব এ সার্চ করে কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব। আপনার যদি ফেসবুক আইডি নষ্ট বা বন্ধ হয়ে যায়, আপনি যদি চান ফেসবুক আইডি ফিরে পেতে।

তাহলে আপনাকে বলছি, অধিকাংশ সময় বন্ধ হওয়া ফেসবুক একাউন্ট দ্রুত উদ্ধার করা যায়। সমস্যা হল যদি আপনার বন্ধ হওয়া ফেসবুক একাউন্ট ফেসবুকের নিরাপত্তা ঝুঁকির কারণ হয় তাহলে বন্ধ হওয়া ফেসবুক একাউন্ট ফিরে পাওয়া অনেক কষ্ট হয়ে যায। 

আপনি যদি একজন ফেসবুক ইউজার হয়ে থাকেন, তাহলে আপনার ফেসবুক এর নিয়ম-নীতিগুলো অবশ্যই জানতে হবে বা ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কারণ সম্পর্কে জানতে হবে। তাই এখন জানবো কি কি কারণে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়।

ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কারণ, ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার মূলত কারণ হলোঃ নিরাপত্তা, ভুল, রক্ষণাবেক্ষণ। 

তাছারা আপনার ফেসবুক আইডিটি সুরক্ষা তার জন্য ফেসবুক আইডি ভেরিফাই করতে পারেন। 

এখন কথা হল কেন ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কারণগুলো সম্পর্কে জানতে হবে, আপনি যদি একজন ফেসবুক ইউজার হন বা একটি ফেসবুক একাউন্ট থাকে তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কারণগুলো সম্পর্কে জানতে হবে।
মূলত তিনটি রক্ষণাবেক্ষণ ত্রুটি এবং নিরাপত্তার কারণে বেশিরভাগ ফেসবুক অ্যাকাউন্ট, ফেসবুক কোম্পানির নিয়ম নীতির বাইরে চলে যায়। যার কারণে ফেসবুক কোম্পানি আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়ে থাকে।
 
আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে এবং বন্ধ হওয়া ফেসবুক একাউন্ট ফিরে পাবার জন্য ফেসবুকের সাথে কন্টাক্ট করতে হবে এবং কন্টাক্ট করার আগে আপনাকে বুঝতে হবে কেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। 


যদি বন্ধ হওয়ার কারণ ঠিকঠাকমতো ফেসবুক টিমকে উপস্থাপন করতে পারেন তাহলে বন্ধ হওয়া ফেসবুক একাউন্ট ফিরে পাবার অনেকটা চান্স থাকে। 

প্রথমে আছি ফেসবুক রক্ষণাবেক্ষণ বিষয়টি নিয়ে- যদি কোন ফেসবুক অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ সঠিকভাবে করতে না পারেন, যদি ফেসবুক অ্যাকাউন্টটি সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়। তাহলে এই রকম সমস্যার ক্ষেত্রে ফেসবুক একাউন্ট খুব দ্রুত ঠিক করা যায়। এরকম নরমালি সমস্যা হলে ফেসবুক নিজেই অ্যাকাউন্ট ঠিক করে দেয়।
কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব

ব্যবহারকারীর ভুল বা ত্রুটি কারণ- আপনি যদি ফেসবুক ব্যবহার করে থাকেন। আপনি ফেসবুক ব্যবহার করার কারণে ফেসবুক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। আমরা অনেকে আছি বিভিন্ন ধরনের লিঙ্ক ফেসবুকে বিভিন্ন গ্রুপে শেয়ার করি। যখন ফেসবুকের নিয়মের বাহিরে কিছু করি বা অতিরিক্ত লিংক শেয়ার করি ফেসবুক লিংকগুলো স্পেমিং হিসেবে গণনা করে। এবং বেশি বেশি স্প্যামিং করার কারণে ফেসবুক একাউন্ট বন্ধ করে দিয়ে থাকে। 

তাছাড়া অন্যান্য একটি ফেসবুক অ্যাকাউন্ট আপনার অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করলে তখনও ফেসবুক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। অনেক সময় ফেসবুক রিপোর্ট করা একাউন্টে ভুয়া অ্যাকাউন্ট হিসেবে বিবেচনা করলে তখন আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

যদি ভুলবশত অ্যাকাউন্ট বন্ধ হওয়ার ঘটনা ঘটে তবে ফেসবুক ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বা আবেদন করা যায়। 

নিরাপত্তা পদক্ষেপের কারণ- সবচেয়ে বড় ও সবচেয়ে বেশি ফেসবুক নিরাপত্তা দিক দিয়ে সচেতন। কারণ ফেসবুক নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকে। ফেসবুকের কাছে যদি কোন একাউন্ট হুমকি বলে মনে হয়, তখন ফেসবুক হুমকি মনে করা অ্যাকাউন্টটি পর্যালোচনায় রাখে। পরবর্তীতে অ্যাক্সেস বন্ধ হয়ে যাওয়ার কারণে ইউজার ঐ একাউন্টে আর প্রবেশ করতে পারে না। 

ভুয়া পরিচয়পত্র দিয়ে ফেসবুক একাউন্ট খোলা, ডেটিংয়ের জন্য অবৈধ অ্যাকাউন্ট ব্যবহার করা, অবৈধ কনটেন্ট প্রচার করা, অতিরিক্ত স্পামিং করা, হুমকি জনিত ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করা ইত্যাদি। কারণে ফেসবুকের কাছে এইসব অ্যাকাউন্টগুলো হুমকির কারণ হয়ে থাকে।

এইসব একাউন্ট একবার বন্ধ হয়ে গেলে অ্যাকাউন্ট ফিরে আনা অনেক কষ্ট হয়ে যায়। 
 
নিচে ক্লিক করে আরও জানুন-

কিভাবে ইউটিউব থেকে আয় করবেন

কিভাবে হারানো ফেসবুক আইডি ফিরে পাব

আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে কিংবা ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকাররা হ্যাক করে ফেললে অবশ্যই আপনি অনেক বিপদে পড়ে যাবেন। এই বিপদ থেকে উদ্ধার হওয়ার জন্য অবশ্যই হ্যাক হওয়া আইডি ফিরে পেতে হবে। তার জন্য কিছু নিয়ম কানুন অনুসরণ করতে হবে। নিচের নিয়ম গুলো ফলো করলে সহজে হ্যাক হওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করতে পারবেন। ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাবার উপায়
  • প্রথমে এই লিঙ্কে ক্লিক করুন http://www.facebook.com/hacked 
  • নতুন করে একটি পেজ শো করবে 
  • আপনি সিম্পলি My account is compromised বাটনে ক্লিক করুন 
  • এখন আপনার হ্যাক হওয়া একাউন্টে কিছু ইনফরমেশন চাইবে 
  • এখানে তিনটি অপশন ইনফরমেশন চাইলে 
  • যেকোনো একটি সঠিক ইনফরমেশন দিয়ে সার্চ ক্লিক করুন 
  • আপনি যদি সঠিক ইনফরমেশন দিতে পারেন তাহলে এখানে আপনার ফেসবুক একাউন্ট এ দেখাবে 
  • এখান থেকে This is my account ক্লিক করলে আপনার পুরাতন পাসওয়ার্ড চাইবে
  •  পুরাতন পাসওয়ার্ড দিয়ে কন্টিনিউ করুন
  •  তারপর ফেসবুক আপনার একটি কনফার্মেশন একটি মেসেজ দিবে 
  • তারপর continue করে পরের ধাপ গুলো পার করলেই আপনার একাউন্ট আবার ফিরে পাবেন

read more-

ফেসবুক আইডি হ্যাক করার নিয়ম


হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়গুলো লিখে সার্চ করলে বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন রকম উপায়গুলো দেখিয়েছে আমি একটু কার্যকরী উপায়গুলো দেখাব। তবে আপনি যদি টেকনোলজি নিয়ে পড়তে বা জানতে আগ্রহী bloggernill সাইটি ভিজিট করতে পারেন, সময় হলে দেখে আসবেন।এখন মূল কথায় আছি।

ধরুন, আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে, কিন্তু ফেসবুক আইডি খোলার সময় যে মেইলটি ইউস করেছে সেই মেইলটি ফেসবুকে সচল থাকলে। তাহলে নিচে


https://ssl.facebook.com/reset.php লিংকে ক্লিক করে,
হ্যাক হওয়া ফেসবুক আইডির পাসওয়ার্ড জন্য রিকুয়েস্ট পাঠালে। যদি এই লিংকে ক্লিক করে সঠিক তথ্য দিতে পারেন হ্যাক হওয়া ফেসবুক আইডির পাসওয়ার্ড পাওয়াওর একটা সম্ভাবনা থেকে যায়।

ফেসবুক আপডেটের কারনে অনেক সময় ফেসবুকের হেল্প লিংকগুলো মাঝে মাঝে কাজ নাও করতে পারে ।
তাই আরও দুটি লিংক দেওয়া হল উপরের লিংকটি কাজ না করলে নিচের লিংকগুলো দেখতে পারেন।

http://www.facebook.com/help/¬identify.php?show_for-m=hack_login_changed

https://ssl.facebook.com/help/contact.php?show_form=hacked_self_recovery

যদি কোন কারনে এই তিনটি লিংক কাজ না করে বা আপনার হ্যাক হওয়া আইডি যদি ফিরে না পান তাহলে নিজের সেফটির জন্য আইনের সহয়তা নিতে পারেন।

Read more also-

ঘরে বসে অনলাইনে আয় করুন হাজার ডলার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে আনতে না পারলে কেন আইনের সহায়তা নিবেন?

আপনার আইডি যদি হ্যাক হয়ে যায় তাহলে আপনি কিন্তুু না ও জানতে পারেন কে আপনার আইডি হ্যাক করেছে।

হ্যাকার কিন্তুু আপনার আইডি দিয়ে অপরাধমূলক কাজ করতে পারে। তাই আগে থেকে আইনী জামেলা না পরার জন্য পুলিশ এবং বিটিআরসিকে জানিয়ে রাখুন। যেন হ্যাকার  আপনার ফেসবুক আইডি ব্যবহার করে, অপরাধমূলক কাজ করলে ও আপনি যেন বেচে যান সেইজন্য আইনের সহায়তা নিবেন।

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব

আপনার ফেসবুক আইডি হ্যাক হলে আপনি প্রথমে চেষ্টা করবেন আইডি ফিরে পাওয়ার জন্য। যদি আইডি ফিরে না পান তাহলে চেষ্টা করবেন স্থায়ী ভাবে ফেসবুক আইডিটি ডিলেট করে দিতে। যদি এই দুটির একটিও না করতে পারেন তাহলে,
প্রথমেই আপনি আপনার এলাকার পুলিশ ষ্টেশন এ গিয়ে জিডি করবেন। 

যদি জিডি করেন তাহলে আপনাকে জিডির একটি কপি দেওয়া হবে।
তারপর, সাইবার নিরাপত্তা হটলাইনে নাম্বারে 01766678888. (অফিস টাইমে) যোগাযোগ করবেন। যোগাযোগের মাধ্যমে জানতে চাইবে আপনি আপনার আইডিটি ফিরিয়ে আনতে চান। 

নাকি আইডিটি চিরতরে ডিলেট করে দিতে চান। সাইবার নিরাপত্তা হটলাইনে নাম্বারে যোগাযোগ করার পর  info@cybernirapotta.net এই মেইল এড্রেসটি আপনাকে পাঠিয়ে দিবে। আপনাকে কিছু এই মেইল এড্রেসে অ্যাটাচমেন্ট পাঠাতে হবে যেমনঃ

১) স্ক্যান করা জিডির কপি।

২) ভোটার আইডি কার্ড এর রঙ্গিন স্ক্যান কপি (রঙ্গিন হওয়া আবশ্যক)।

৩) হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট এর লিংক।

৪) ইতিপূর্বে কখনও কোথাও ব্যবহার করা হয়নি এমন সম্পূর্ণ নতুন খোলা একটি ইমেইল আইডি।

আপনি আপনার অ্যাটাচমেন্ট গুলো পেয়েছে কিনা তা শিওর হওয়ার জন্য আবার হটলাইনে কল করতে পারেন। যদি আপনার সব অ্যাটাচমেন্ট ঠিকঠাক মত মেইলের মাধ্যমে পাঠানো হয়। তাহলে ০৩ থেকে ০৪ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্ট উদ্ধার করে আপনাকে ফোন দিয়ে জানিয়ে দিবে।

Read more-

 ব্লগ সাইট বানিয়ে প্রতিমাসে ইনকাম করুন ১০০০ ডলার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


Next Post Previous Post
4 Comments
  • নামহীন
    নামহীন ৯ অক্টোবর, ২০২০ এ ৯:১৪ PM

    nice

  • Unknown
    Unknown ১২ মে, ২০২১ এ ২:২৩ AM

    নাম দিয়ে নামবার বেরকরবো

  • Unknown
    Unknown ২৪ মে, ২০২১ এ ৯:৩১ AM

    ডিলেট দেওয়া আইডি ফেরত পেতে চাই

  • Unknown
    Unknown ৫ জুন, ২০২১ এ ১০:২৯ AM

    Bak Gaming

Add Comment
comment url