ইউটিউব থেকে আয় কি হালাল

ইউটিউব থেকে আয় কি হালাল নাকি হারাম





বর্তমানে অনেকেই অনলাইন থেকে আয় করা বা ইউটিউব থেকে আয় করতে চায়। তবে ইউটিউব থেকে আয় করা সহজ কিন্তুু কিছু নিয়ম কানুন আছে। ইউটিউব থেকে আয় কি হালাল নাকি হারাম বিষয়টি ভাল করে বুঝার জন্য ইউটিউব থেকে কিভাবে আয় করা যায়? সেই বিষয়টি জানতে হবে। 


তাছারা হারাম ও হালাল কি তাও জানতে হবে 

আমি জানি ১০০% লোকের মধ্যে ৯৯% লোকজন জানে হারাম কি এবং হালাল কি?

বাকি ১% লোকদের জন্য হারাম হলঃ ইসলামের দৃষ্টিতে যেটা অবৈধ সেটা হল হারাম। অন্যদিকে ইসলামের দৃষ্টিতে যেটা বৈধ সেটা হল হালাল।


আমাদের প্রশ্ন হল… ইউটিউব থেকে আয় কি হালাল? আমার দৃষ্টিকোন থেকে ইউটিউব থেকে আয় করা হালাল ও হারাম দুটোই। তবে

ইউটিউব থেকে আপনি চাইলে হালাল ও হারাম দুটি  উপায়ে ইউটিউব থেকে আয় করতে পারবেন। তাই আপনাদেরকে আগে বলেছি ইউটিউব থেকে আয় হালাল নাকি হারাম জানতে হলে, আগে জানতে হবে, ইউটিউব হতে কি কি উপায়ে আয় করা যায়।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

'মূল বিষয়ে চলে আছি'। 


ইউটিউব থেকে আয় করা কেন হারাম? বা হারাম উপায়


ইউটিউব থেকে আয় করার সবচেয়ে সহজ মাধ্যম হল, ইউটিউব মনিটাইজেশন অন করে। গুগল এডসেন্স এড ভিডিওতে লাগিয়ে ইনকাম করা। গুগল এডসেন্স কি? না জানলে এখানে ক্লিক করুন। মনিটাইজেশন এর মাধ্যমে আয় করা হারাম বলার কারন হল, 


আজকে আমি একটি বাস্তব চিএ তুলে ধরব।

আমি একটি চ্যানেলে ওয়াজ শুনছি হঠাৎ করে ওয়াজের মাঝে একটি এড আসল সেমপুর। খোলামেলা বিষয়টি বলি এই সেমপুর এডে একটি মেয়ে অর্ধ উলঙ্গ হয়ে সেমপুর প্রচার করছে। 


এখানে যারা এড দেখল তাদের চোখের জিনা হল। এই এডগুলো দেখা হারাম। এই হারাম এড দেখিয়ে ইউটিউব থেকে  যারা টাকা আয় করছে তাদের তাদের টাকাও হারাম। 


আপনি বলতে পারেন, ইউটিউবে তো শিখনীয় এড ও দেয় তাহলে ও হালাল ও জরীত,  তাদের জন্য আমি বলব হালাল ও হারাম সংমিশ্রনে হারাম হয়ে যায় তাই ইউটিউব থেকে মনিটাইজেশন অন করে গুগল এডসেন্সের এড ভিডিওতে লাগিয়ে ইনকাম করা হারাম।


ইউটিউব থেকে হালাল উপায়ে আয় করার উপায়?


ইউটিউব থেকে আয় কি হালাল


আমরা প্রত্যেকেই জানি যেটার ভাল আছে সেটার খারাপ ও আছে। যেমন উপরে আলোচনা করলাম ইউটিউবে হারাম উপায় নিয়ে, এখন আলোচনা করব হালাল উপায় নিয়ে। 


সত্য কথা বলতে কি জগতে অবৈধ উপায়ে সফলতা খুব সহজে অর্জন করা যায়। কিন্তু এই অবৈধ  উপায়ে সফলতা বেশি দিন ধরে রাখা যায় না। তাই যেটাই করবেন শততা নিষ্টা ও বৈধ উপায়ে করা উচিত। বৈধ টাকা ইউটিউব থেকে উপার্জন করা একটু কঠিন কিন্তুু চেষ্টা করলে আপনিও পারবেন।


হালাল উপায়ে ইউটিউব থেকে আয় করতে চাইলে সবচেয়ে বেষ্ট উপায় হল স্পনশার নিয়ে কাজ করা। স্পনশার নিয়ে কাজ করতে হলে আপনার চ্যানেলে প্রচুর পরিমানে সাবস্ক্রাইবার থাকতে হবে। তাহলে আপনি স্পনসার নিয়ে কাজ করতে পারবেন বা আপনাকে স্পনসার করার জন্য বিভিন্ন কম্পানি আপনাকে হায়ার করবে যার বিনিময়ে ইনকাম করতে পারবেন। 


স্পনসার বিষয়টা না বুঝলে একটু খেয়াল করুন, আপনার একটি টেক রিটিটেড ইউটিউব চ্যানেল আছে, সেই চ্যানেলে সাবস্ক্রাইবারের সংখ্যা এক লক্ষ এর উপরে তাহলে বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট গুলো আপনার ইউটিউব চ্যানেলের প্রমোট করার জন্য ঐ কম্পানিগুলো আপনাকে টাকা দিয়ে থাকবে। কোন কোন সময় রিভিও করা প্রডাক্টিউ দিয়ে দয়। আপনি কি টাকা নিবেন নাকি রিভিও করা প্রডাক্টি নিবেন সেটা অপনি স্পনশারশিপের সাথে মানে কম্পানির সাথে কথা বলে নিবেন।  


এমন ও বাংলাদেশে অনেক ইউটিউবার আছে যারা শুধু  স্পনসর নিয়ে ইউটিউব থেকে অনেক টাকা ইনকাম করছে






Next Post Previous Post
1 Comments
  • Unknown
    Unknown ৬ জানুয়ারী, ২০২১ এ ১০:১৭ PM

    ধন্যবাদ খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন।

Add Comment
comment url