ইউটিউব ভিডিও বানানো উপায়

ইউটিউব ভিডিও বানানো উপায়

ইউটিউব একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। এখানে ধৈর্য নিয়ে কাজ করলে  ইউটিউব আপনাকে ঠকাবে না। (youtube ভিডিও বানানো) ইউটিউব যেহেতু ভিডিও শেয়ারিং সাইট সেহেতু, এখানে কাজ করতে হলে আপনাকে ভিডিও তৈরী করে ইউটিউবে আপলোড দিতে হবে। সেই, ভিডিও আপলোড করার জন্য আপনাকে ভিডিও তৈরী করতে হবে।


তাই, আজকে বিশেষ করে যারা নতুন, ইউটিউবিং শুরু করতে চাচ্ছে। অথবা অলরেডি যারা নতুন ইউটিউবিং করছে, তাদের জন্য, কিভাবে ইউটিউব ভিডিও বানাবেন সেই ব্যাপারে আলোচনা করব।




ইউটিউব ভিডিও বানাতে কি কি লাগে 

যারা আজকের ইউটিউবে ভিডিও তৈরী করতে কি কি লাগে ? জানতে চাচ্ছেন, তারা অবশ্যই জানেন যে কোন কাজের একটি না একটি যোগ্যতা প্রয়োজন হয়। কিন্তুু ইউটিউবে কাজ করতে যোগ্যতা লাগে তবে, তেমন বেশি যোগ্যতার প্রকাশের প্রয়োজন হয় না। আপনি যে বিষয়ে এক্সপার্ট সেই বিষয়ের উপর ভিডিও তৈরী করতে পারেন।


ইউটিউবে কি বিষয়ের উপর ভিডিও তেরী করবেন?

আমি আগেই বলেছি আপনি যে বিষয়ে এক্সপার্ট সেই, বিষয়ের উপর ভিডিও তৈরী করে ইউটিউবে আপনার চ্যানেলে আপলোড করতে পারেন। আপনি একটি নিরিব জায়গায় বসে নিজিকে প্রশ্ন করেন, আপনি কি বিষয়ে পারদর্শি। 

তাহলে আপনি খুজে বের করতে পারবেন কি বিষয়ের উপর ভিডিও তৈরী করতে পারবেন। আমি আবার ও বলছি আপনি যদি ইউটিউব এ কাজ করতে চান তাহলে আপনি যে বিষয়ে পারদর্শি সেই বিষয়ে ভিডিও তৈরী করলে খুব দ্রুত সফলতা পাবেন। 


তারপর ও আপনি প্রশ্ন করতে পারেন… 'আমি অনেক সময় ধরে ভাবলাম কি বিষয়ে আমি পারদর্শি সেটা খুজে পেলাম না আপনি বলে দিন ইউটিউবে কোন বিষয়ের উপর কাজ করলে দ্রুত সফলতা পাব'।


উওরে মনে করুন, আমি যদি বলি আপনি 'টেক' বিষয় নিয়ে ভিডিও তৈরী করেন তাহলে আপনি দ্রুত সফলতা পাবেন। (ধরে নিলাম আপনি টেক বিষয়ে ভাল কিছু পারেন না)।


আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে, কিছু টেক বিষয়ে ভিডিও দেখে আইডিয়া নিয়ে কিছু ভিডিও তৈরী করে আপলোড করলেন।


হ্যা পারবেন, কিন্তু যে বিষয়ে পারদর্শি না সেই বিষয়ে ভিডিও তৈরী করতে চাইলে কিছু ভিডিও তৈরী করতে  পারবেন। 


পরবর্তীতে ভিডিও তৈরী করতে চাইলে টপিক খুজে পাবেন না, ভিডিও তৈরী করতে ভাল লাগবে না। যার কারনে আপনি ইউটিউবে সফলতা অর্জন করতে পারবেন না।


তার মানে, একটু কষ্ট হলেও ভেবে চিন্তে ভিডিও আপলোড করতে হবে। 


এবার আসি আমাদের মূল কথায়, 


কিভাবে ভিডিও তৈরী করা যায়

প্রতিটা কাজেই সাকসেছ হতে হলে, কঠোর প্ররিশ্রম, সাহস ও বুদ্বির প্রয়োজন হয়। ইউটিউবে ভিডিও তৈরী করতে হলে ও আপনি কি রিলেটেড ভিডিও তৈরী করবেন তার উপর বৃওি করে ভিবিন্ন একসসরিছ যেমনঃ ক্যামেরা, মাইক্রোফোন, লাইটিং সেট আপ, কম্পিউটার এর প্রয়োজন হয়। যার জন্য প্রচুর টাকার প্রয়োজন হয়।


আপনি যদি একেবারে কোন টাকা ইনভেস্ট না করে কিংবা আপনার হাতে কোন টাকা পয়সা না থাকে তাহলে শুধু মাএ আপনার হাতের এন্ড্রয়েড ফোনটি দিয়ে প্রথমে ইউটিউবের জন্য ভিডিও তৈরী করতে পারেন। আপনি চাইলে মোবাইল দিয়ে ইউটিউব এর জন্য ভিডিও তৈরি করতে পারেন। 

মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও বানানো

ইউটিউবের জন্য ভিডিও তৈরী করতে হলে এটলিস্ট একটি এন্ড্রয়েড ফোন, ক্যামেরা, মাইক্রোফোন এবং লাইটিং সেটআপ এর প্রয়োজন হবে। (গরিবের ইউটিউব সেটআপ)

Read more also......

আরোও জানুন...
অনলাইনে আয় করার নিশ্চিত উপায়

  • বিটকয়েন কিভাবে খরচ এবং উপার্জন করবেন
  • সিপিএ মার্কেটিং করে প্রতিমাসে অনলাইনে, আয় করুন ১০০০ ডলার
  • ব্লগ সাইট বানিয়ে প্রতিমাসে অনলাইনে ইনকাম করুন ১০০০ ডলার
  • নেটওয়ার্ক মার্কেটিং কি? কত টাকা ইনকাম করা যায়।
  • ফ্রিল্যান্সিং কি ? কিভাবে ফ্রিল্যান্সিং করব A-Z গাইডলাইন
  • SEO কি ? SEO কেন গুরুত্বপূর্ণ ?
  • গুগল এডসেন্স কি ? গুগল এডসেন্স থেকে টাকা আয় A TO Z
  • Step1.ক্যামেরাঃ যাদের হাতে  কোন টাকা নেই বিনা টাকায় ইউটিবিং শুরু করতে চান, ক্যামেরা হিসাবে আপনার হাতের মোবাইল ফোনটি  ব্যাবহার করতে পারেন। অবশ্যই ফোনটি এন্ড্রয়েড হতে হবে। যদি ফেস কেম ভিডিও তৈরী করতে চান সর্বোনিন্ন ৮ মেগা পিক্জেল হলে বেস্ট হবে। মোবাইল দিয়ে ভিডিও তৈরী করার জন্য open camera সফটারটি ব্যাবহার করতে পারেন লিংক এখানে ক্লিক করুন।


    Step2.ট্রাইপটঃ যাদের হাতে  কোন টাকা নেই বিনা টাকায় ইউটিবিং শুরু করতে চান, ট্রাইপট হিসাবে 3120a model ট্রাইপট কিনতে পারেন দাম ৩৫০ টাকা নিবে যদি 3120 a model ট্রাইপট রিভিও দেখতে চান এখানে ক্লিক করুন

    মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও বানানো


    Step3.মাইক্রোফোনঃ যাদের হাতে  কোন টাকা নেই বিনা টাকায় ইউটিবিং শুরু করতে চান, মাইক্রোফোন হিসেবে নরমাল হেডফোন ব্যাবহার করতে পারেন, তবে হেডফুন সাউন্ড রেকর্ড করতে তেমন ভাল হবে না। আপনি চাইলে ১০০০ টাকার ভিতরে ভাল মানের boya by m1 microphon ব্যাবহার করতে পারেন। এই microphon সব ইউটিউবারদের জন্য বেস্ট কারন যারা এই microphon বেশিরভাগ ইউটিউবার যখন নতুন ইউটিউবের জন্য ভিডিও তৈরী করার জন্য boya by m1 microphon ব্যাবহার করেছে। এবং এটি মার্কেটে বেশ প্রপুলার একটি microphon.


    boya by m1 microphon



    Step4.লাইটিং সেটআপঃ আপনার হাতে যদি টাকা না থাকে। যদি ইউটিউবের জন্য ভিডিও তৈরী করতে চান তাহলে, আপনি যদি একেবারে ৩০০ টাকার মধ্যে লাইটিং সেটআপ করতে চান। তাহলে ফুটপাত থেকে  ২০০ টাকার মধ্যে ২ টি এনার্জি বাল্ব কিনতে পারেন। তারপর কার্ড বোর্ড দিয়ে লাইটিং বক্স তৈরী করতে পারেন।

    ৩০০ টাকার মধ্যে লাইটিং বক্স তৈরী করার ভিডিওটি দেখতে চাইলে এখানে ক্লিক করুন।

    আপনার কাছে যদি একেবারে কোন টাকাই না থাকে তাহলে নিরিবিলি কোন এক জায়গায় দিনের আলোকে লাইটিং সেটাপ হিসাবে নিতে পারেন৷ মানে দিনের বেলায় ভিডিও তৈরী করতে পারেন।

    কিভাবে ভিডিও এডিট করা যায়

    ভিডিও এডিটিংঃ ভিডিও তৈরী করার জন্য নরমারলি যা যা প্রয়োজন সব কিছু নিয়ে বলা হল, কিন্তুু ভিডিও এডিটিং নিয়ে কিছু বলা হল না চলুন এখন ভিডিও এডিটিং নিয়ে বলব। ধরুন ভিডিও তৈরী করা হয়ে গেল এখন এডিটিং জন্য কম্পিউরার প্রয়োজন কোথায় পাব কম্পিউরার। 


    সবচেয়ে মজার ব্যাপার হল ভিডিও এডিটিং এর জন্য আপনার হাতের এন্ড্রয়েড ফোনটি যথেষ্ট। আপনার মোবাইলে কাইনমাস্টার (kinemaster) নামক এপসটি ইনস্টল করে কাইন মাস্টার অ্যাপস টির মাধ্যমে ভিডিও এডিটিং করতে পারবেন।

    শুনলে অবাক হবেন, কাইন মাস্টার সফটওয়্যারটি দিয়ে আপনি খুব সহজেই প্রফেশনালভাবে ভিডিও এডিটিং করতে পারবেন। তার জন্য আপনাকে অবশ্যই কাইনমাস্টার দিয়ে ভিডিও এডিটিং সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। এই সফটওয়্যার গুগল প্লে স্টোর থেকে পেয়ে যাবেন

    FAQ 

    আপনার যদি গরিবের ইউটিবিং সেট আপ টির ব্যাপারে অথবা ইউটিউব ভিডিও বানাতে কি কি লাগে সেই ব্যাপারে কোথাও বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন।



    Next Post Previous Post
    No Comment
    Add Comment
    comment url