কবরে মাটি দেওয়ার দোয়া

কবরে মাটি দেওয়ার দোয়া


প্রত্যেকটা ধর্মেই মৃত ব্যাক্তিকে যার যার ধর্ম অনুযায়ী তার শেষ কার্য শেষ করে থাকে। আমি একজন মুসলিম হিসাবে আমি যতদূর শুধ্য ও নির্ভুল ভাবে কবরে মাটি দেওয়ার দোয়া নিয়ে আলোচনা করব। 

আপনি আজকে যদি লিখাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন তাহলে আপনি মৃত ব্যক্তির কবরে মাটি দেওয়ার দোয়া এবং কবরে মাটি দেওয়ার দোয়া ও অর্থ গুলো জানতে পারবেন। 

কবরে মাটি দেওয়ার দোয়া


কবরে মাটি দেওয়ার দোয়া টি হল: বিসমিল্লাহ। 

মিনহা খালাক না কুম ওয়া ফি হা নুয়িদু কুম,ওয়া মিনহা নুখরেজু কুম, তারায়াতান উখরা,মানে আপনি যখন মৃত ব্যাক্তির কবরে মাটি দিবেন তখন শুধু বিসমিল্লাহ বলে মাটি দিবেন। এই আয়াতটি নিয়েও বিস্তারিত বলএখন আরও বিস্তারিত বলব, 

মৃত ব্যক্তির কবরে মাটি দেওয়ার দোয়া 

আমি উপরে মৃত ব্যক্তির কবরে মাটি দেওয়ার দোয়া টি বলে দিয়েছি। আমরা সবাই জানি যেটার শুরু আছে সেটার শেষ ও আছে। 

আমরা চিরন্তর সত্য একটি বানী সবসময় শুনে থাকি সেটি হচ্ছে প্রত্যেক প্রানীকে তার মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এটা যেমন বাস্তব তেমনী এটা কেউ অবিশ্বাসও করতে পারবে ন। 

আর আমাদের ধর্ম হচ্ছে শান্তির ধর্ম। এই ধর্মের কেউ যদি মারা যায় কিছু নিয়ম কানুন আছে যেগুলো মেনে দাফনের কার্য সম্পন্ন্য করা হয়। আমাদের সমাজে মৃত ব্যক্তির কবরে মাটি দেওয়ার দোয়া নিয়ে একটি ভুল ধারনা রয়েছে যেটার সঠিক উত্তরটি ইতিমধ্যে উপরে দিয়ে দিয়েছি। 

যখন একজন মুসলিম ব্যাক্তি মারা যায় তাকে গোসল করিয়ে পাক পবিএ করিয়ে জানাজা পরানো হয় তারপর তাকে কবরে নিয়ে যাওয়া হয় তারপর কবরে লাশ রাখার সময় একটি দোয়া পড়তে হয়। 

কবরে লাশ রাখার সময় দোয়া


কবরে লাশ রাখার সময় দোয়া


কবরে লাশ রাখার সময় দোয়া "বিসমিল্লাহ ওয়া আলা মিল্লাতি রাসুলুল্লাহ" 

তারপর মাটি দেওয়ার সময় পড়বে- বিসমিল্লাহ। আমাদের সমাজে একটা প্রচলিত কবরে মাটি দেওযার জন্য সর্বপ্রথম এই দোয়া পড়ে ‘মিনহা খালাকনাকুম’ বলতে হয়। দ্বিতীয়বার এই দোয়া পড়ে ‘ওয়া ফিহা নুঈদুকুম’ বলতে হয়। আর তৃতীয়বার পড়ে- ‘ওয়া মিনহা নুখরিজুকুম তারাতান উখরা’।

মানে সম্পূর্ন আয়াতটি হল মিনহা খালাক না কুম ওয়া ফি হা নুয়িদু কুম,ওয়া মিনহা নুখরেজু কুম, তারায়াতান উখরা, 

আর এই আয়াতটির বাংলা অর্থ হল তোমাকে মাটি থেকে সৃষ্টি করা হয়েছে আর তোমাকে মাটিতে রাখা হচ্ছে, এবং তোমাকে এই মাটি থেকে পুনরায় তোলা হবে। 

এই আয়াতটির অর্থের সাথে মৃত ব্যাক্তির মাটি দেওয়ার কোন মিল নেই। শুধু এখানে শিক্ষনীয় ব্যাপার আছে, তাই অনেক ইসলামিক বিখ্যাত চিন্তাবিদ এর মতে মৃত ব্যক্তির কবরের মাটি দেওয়ার সময় শুধুমাত্র বিসমিল্লাহ বললেই যথেষ্ট। কারন, মৃত ব্যক্তির কবরে দোয়ার জন্য কোনো দোয়া হাদিসে বর্নিত হয় নাই।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url