ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুক শব্দটি আমাদের কাছে খুবই পরিচিত। ফেসবুক কি? আমরা সবাই জানি। কিন্তু অনেকেই জানিনা, ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়। 

আপনি যদি ফেসবুক ইউজার হন তাহলে ফেসবুক থেকে আয় করা যায় বিষয়টি যদি নতুন জেনে থাকেন, তাহলে অবাক হওয়াটাই স্বাভাবিক। 

আমরা জানি ফেসবুক হচ্ছে সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগের মাধ্যম। আপনি চাইলে ফেসবুক থেকে অর্থ উপার্জন করতে পারেন। 

বর্তমানে বাংলাদেশে অনেক ব্যাবসায়ী আছে যারা ফেসবুককে ব্যাবহার করে তাদের ব্যাবসার পন্য ফেসবুকের মাধ্যমে প্রচার করে টাকা আয় করছে। আমাদের মধ্যে অনেকেই আছি যারা সারাদিন ফেসবুকে পরে থাকি, ফেসবুকে সময় নষ্ট করি।

অপর দিকে উন্নত দেশগুলোতে ফেসবুককে কাজে লাগিয়ে কোটি কোটি টাকা ইনকাম করছে। আপনি হয়তবা ভাবছেন, ফেসবুক থেকে কিভাবে আয় করা যায়? অথবা ফেসবুক থেকে আয় করার উপায়গুলো কি কি?  বা ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়  জানতে আগ্রহী হয়েছেন। 

তাই আজকের পোষ্টটি মনযোগ দিয়ে পড়লে ফেসবুক থেকে আয় করার বিষয়টি পরিষ্কার হয়ে যাবেন। আপনি হয়ত বা ফেসবুক থেকে আয় করার বিষয়গুলো জানলে একটু চেষ্টা করলে ফেসবুক থেকে আয় করতে পারবেন।

ফেসবুক থেকে টাকা আয় করার উপায় গুলো হল


ফেসবুক একটি স্যোশিয়াল  মিডিয়া। এই ফেসবুক সম্পর্কে আমরা সবাই পরিচিত। ফেসবুক ব্যাবহার করে না এমন লোক কমই আছে। 

আমাদের মধ্যে বেশিরভাগ লোকেরা ফেসবুক ব্যাবহার করে বিনোদন পাওয়ার জন্য। কিন্তুু, কিছু সংখ্যাক লোক ফেসবুককে কাজে লাগিয়ে ফেসবুকের মাধ্যমে অর্থ উপার্জন করছে। 

ফেসবুকের মাধ্যমে অর্থ উপার্জন করতে হলে প্রথমে জানতে হবে কি কি উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করা যায়। ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় 


কি কি উপায়ে ফেসবুক হতে আয় করা যায়?

ফেসবুক হতে আয় করার আনেকগুলো উপায় আছে, তার মধ্যে সহজ কিছু উপায় নিয়ে আলোচনা করব।

১/ফেসবুক মার্কেটিং করে আয়:

ফেসবুক মার্কেটিং এক ধরনের মার্কেটিং। ফেসবুক মার্কেটিং করা হয় ফেসবুকের মাধ্যমে। আপনি চাইলে কিংবা যে কোন সাধারণ মানুষ ফেসবুকে মার্কেটিং করতে পারে। বর্তমানে অনেক মার্কেটর যারা ফেসবুকে মার্কেটিং করে ফেসবুককে মাধ্যম বানিয়ে অর্থ উপার্জন করছে। 

ফেসবুক মার্কেটিং নিয়ে যদি লিখতে বসি তাহলে অনেক সময় লাগবে। তাই ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং করে কিভাবে আয় করা যায়? তার একটা সাধারন ধারণা দিব। 

কারন, ফেসবুক মার্কেটিং বিস্তারিত ভাবে বললে অনেক কিছু নাও বুঝতে পারেন। তবে আপনারা যদি ফেসবুক মার্কেটিং নিয়ে বিস্তারিত জানতে চান নিচে কমেন্ট করে জানাবেন। 

আপনাদের কমেন্টের উপর ভিত্তি করে চেষ্টা করবো ফেসবুক মার্কেটিং এর সম্পূর্ণ বিস্তারিত পোস্ট লিখতে। এখন মূল প্রসঙ্গে আসি, আমি আগেই বলেছি ফেসবুক মার্কেটিং হচ্ছে এক ধরনের মার্কেটিং। যেটা ফেসবুকের মাধ্যমে করা হয়। 

ফেসবুক মার্কেটিং কিভাবে করা হয়ঃ

উদাহরণস্বরূপ ধরুন, আপনার একটি কসমেটিকের দোকান আছে। আপনি আপনার প্রোডাক্ট গুলো অফলাইনে সেল দিয়ে থাকেন। আপনি চাইলে আপনার প্রোডাক্ট গুলো অনলাইনে বা ফেসবুকের মাধ্যমে প্রচার করে আরো বেশি সেল দিতে পারেন। 

আবারো বোঝানোর জন্য উদাহরণস্বরূপ, আপনার প্রোডাক্ট গুলো নিয়ে ছবি তুলে, প্রোডাক্টটি বিষয়ে বিস্তারিত বর্ণনা দিয়ে, সাথে আপনার ফোন নাম্বারটি দিয়ে ফেসবুকে পোস্ট করলে এবং আপনার প্রোডাক্ট গুলো রিলেটেড গ্রুপে জয়েন হয়ে, আপনার প্রোডাক্ট গুলো ফেসবুকের বিভিন্ন গ্রুপে শেয়ার করতে পারেন। 

যদি আপনার প্রোডাক্টগুলো কাউকে আকর্ষণ করে তাহলে, কাস্টমার আপনাকে  ফোনে কন্টাক করে চয়েচ করা প্রোডাক্টটি ক্রয় করে নিবে।

যার কারণে, আপনার প্রফিট হবে। আপনি যদি ফেসবুকে সঠিকভাবে মার্কেটিং করতে পারেন তাহলে ফেসবুকের মাধ্যমে আপনার প্রোডাক্ট প্রচুর পরিমাণে সেল হবে এবং আপনার ইনকাম বেশি হবে। 

অনেকে আছে ফেসবুক মার্কেটিং কোর্স করে থাকে। তবে মূলত ফেসবুক মার্কেটিং করার মূল উদ্দেশ্যই হলো বেশি বেশি প্রোডাক্ট সেল করা, আশা করি বুঝতে পেরেছেন ফেসবুক মার্কেটিং কি। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে নিচে কমেন্ট করে জানাবেন।  

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়


২/ফেসবুক মনিটাইজেশন করে আয়:

ফেসবুকে ইউটিউব এর মত ভিডিও মনিটাইজ করে ইনকাম করা যায়। বিষয়টা যদিও নতুন না, একটা সময় ছিল বাংলা ভাষায় কনটেন্ট ফেসবুক মনিটাইজ দিত না। বা ফেসবুকে বাংলাদেশের জন্য মনিটাইজ অপশনটা চালু ছিল না। 

কিন্তু বর্তমানে বাংলা ভাষায় ফেসবুক মনিটাইজ সাপোর্ট করে। আজকে ভালোভাবে বুঝানোর চেষ্টা করব, 

কিভাবে ফেসবুক পেজ হতে ইনকাম করা যায়? 


ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য কোন কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে? কোন ভিডিওগুলো মনিটাইজ হবে? কোন ভিডিওগুলো মনিটাইজ হবে না? 

এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।
আগে একটি বিষয় ক্লিয়ার করে রাখি, ফেসবুক প্রোফাইল কিংবা ফেসবুক গ্রুপের যে ভিডিও গুলো আছে সেগুলো মনিটাইজ হবে না। 

শুধু ফেসবুক পেজে আপনি মনিটাইজেশন এনাবেল করতে পারবেন এবং ফেসবুকে মনিটাইজেশন এনাবেল করার জন্য ফেসবুকের কিছু নিয়মকানুন আছে, সেগুলো মেনে চলতে হবে। তবে ভয়ের কিছু নেই ইউটিউব এর মতো কঠিন কিছু নয়।

আপনার ফেসবুক পেজে মনিটাইজেশন এনাবল করার জন্য, মিনিমাম আপনার পেজের ১০,০০০ লাইক এবং গত ৬০ দিন বা ২ মাসে আপনার পেজের ভিউ সংখ্যা মানে, বুঝাতে চাচ্ছি ভিডিওর ভিউ পরিমাণ হতে হবে ৩০,০০০ এবং ৩০,০০০ প্রত্যেকটা ভিডিও ওয়াচ টাইম হতে হবে মিনিমাম এক মিনিট এবং আপনার ভিডিওর ডিউরেশন হতে হবে তিন মিনিট এবং এই রিক্রুমেন্ট গুলো যদি আপনি ফুলফিল করতে পারেন তাহলে আপনার ফেসবুক পেজে মনিটাইজেশন এনাবেল করতে পারবেন। 

কোথা থেকে ফেসবুক মনিটাইজেশন এনাবেল করতে পারবেন, ফেসবুক একটা নতুন ইন্টারফেস তৈরি করেছে যার নাম দিয়েছে ফেসবুক ক্রিয়েটর স্টুডিও এবং এই পেজ থেকে আপনার মনিটাইজেশন এনেবেল করে নেবেন।

আপনার ভিডিও গুলো যখন মনিটাইজেশন শুরু হবে, তখন আপনি ইউটিউব এর মত সব সময় ইউটিউবে যেমন বাই ডিফল্ট প্রত্যেকটা ভিডিওতে মনিটাইজেশন এনেবেল করে দেয় সেটা করতে পারবেন না। 

কারন ফেসবুক ইন্ডিভিজুয়াল ভাবে আপনার ভিডিওগুলো এনালাইসিস করবে, তারপর সেগুলোতে মনিটাইজ দেবে। মানে ফেসবুক আপনার ভিডিওগুলো যাচাই-বাছাই করে মনিটাইজেশন দিবে এবং ইউটিউব এর মত ফেসবুক থেকে টাকা উঠাতে পারবেন যখন ১০০ ডলার হবে টাকাটা আপনি চাইলে ব্যাংক একাউন্টের মাধ্যমে তুলতে পারবেন। 


ফেসবুকে কোন কোন ভিডিও মনিটাইজ হবে না,

  • স্লাইড শো ভিডিও ফেসবুকে মনিটাইজেশন হবে না। 
  • ১০ সেকেন্ডের ভিডিও মনিটাইজেশন হবে না।
  •  ক্লিক বেড করা কোন ভিডিও মনিটাইজ হবে না। 
  • পলিটিক্যাল বিষয় বা হ্যারেজমেন্ট বিষয় নিয়ে ফেসবুকে ভিডিও আপলোড করা যাবে না। আরো অনেকগুলো ভিডিও আছে ইত্যাদি।


Next Post Previous Post
3 Comments
  • YWC MANIA
    YWC MANIA ২২ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:২৬ AM

    vai ei template er nam ki?

    • Earningtake
      Earningtake ২২ সেপ্টেম্বর, ২০২০ এ ১০:৫৬ AM

      megify tampled

  • Unknown
    Unknown ২৬ মে, ২০২১ এ ১২:৪৬ PM

    হ্যাক

Add Comment
comment url