বাংলা ব্লগ তৈরী করে প্রতিমাসে অনলাইনে ইনকাম করুন ১০০০ ডলার

বাংলা ব্লগ তৈরী করে প্রতিমাসে অনলাইনে ইনকাম করুন ১০০০ ডলার


ব্লগ সাইট বানিয়ে প্রতিমাসে অনলাইনে ইনকাম করুন ১০০০ ডলার

আমরা অনেকেই নিজের নামে ব্লগ ওয়েবসাইট (blog Website) বানাতে চাই। অনেকেই আছে যারা শুধু শখের বসে ব্লগ(Blog) ওয়েবসাইট বানাতে চায়। আপনি জানলে অবাক হবেন, আপনার এই শখের  ব্লগ(Blog) ওয়েবসাইটটি আপনার আয়ের উৎস হয়ে থাকবে। এই ব্লগ ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে পারবেন হাজারো ডলার। তবে ব্লগ ওয়েবসাইটটিতে প্রথমে আপনাকে একটু কষ্ট করতে হবে। যদি আপনার কষ্টের বিনিময়ে আপনার ব্লগ ওয়েবসাইটটি কোনভাবে রেংকে নিয়ে আসতে পারেন। তাহলে প্রতি মাসে এখান থেকে আপনার ইনকাম কেউ ঠেকাতে পারবে না। 

অনলাইনে ইনকাম করাটা একটু কষ্টের, কিন্তু  ব্লগ(Blog) সাইটের মাধ্যমে ইনকাম করাটা একটি প্রচলিত পদ্ধতি। প্রথমে ব্লগ সাইটে কষ্ট করে ভালো ভালো আর্টিকেল পোস্ট করতে হবে। তাহলে আপনার সাইট টি খুব সহজে দাঁড়িয়ে যাবে এবং প্রতি মাসে ১০০০ ডলার ইনকাম করা ব্যাপার হবে না। অনেকে মনে করে, আমি ইংরেজি জানি না। আমি ব্লগে পোস্ট করতে হলে আমাকে আর্টিকেল ইংরেজিতে লিখতে হবে। তাদের জন্য বলব, আপনি ইংরেজি জানেন না কিন্তুু বাংলা তো জানেন, তাহলে আপনি নির্দ্বিধায় বাংলা  ব্লগ(Blogsite) সাইট তৈরি করে বাংলা আর্টিকেল লিখে আপনার  ব্লগ(Blog) সাইটে পোস্ট করতে পারবেন।

একটা সময় ছিল বাংলা  ব্লগ(Blogsite) সাইটে ভিজিটর অনেক কম আসতো এবং এখন বাংলা সাইটে প্রচুর পরিমাণে ভিজিটর পাওয়া যায় এবং এখান থেকে অনেক টাকা ইনকাম করা যায়। ব্লগ(Blog) সাইটে থেকে ইনকাম করার জন্য জনপ্রিয় একটি পদ্ধতি হলো ব্লগ(Blog) সাইটে বিজ্ঞাপন লাগিয়ে ইনকাম করা। এই বিজ্ঞাপন লাগানোর জন্য ব্লগ সাইট এর মালিক গুগল এডসেন্স ব্যবহার করে থাকে বেশি। এখন বাংলা  ব্লগ (Blogsite)  সাইটে ও গুগল এডসেন্স সাপোর্ট করে, যার কারণে গুগল এডসেন্সের এড আপনার  ব্লগ(Blogsite) খুব সহজে লাগিয়ে অনলাইনে ইনকাম করতে পারবেন। 

আপনি যদি ইংরেজি না জানেন শুধু বাংলা ওয়েবসাইট বানিয়ে ভালো পরিমান একটা অ্যামাউন্ট ইনকাম করতে পারবেন। এবং আপনি যদি ইংরেজি জানেন আপনি চাইছেন, ইংরেজিতে  ব্লগ(Blogsite) সাইট তৈরি করবেন, তাহলে বাংলা  ব্লগ(Blogsite) সাইট থেকে তুলনামূলকভাবে কম সময়ে সফল হবেন। কারণ বাংলা ভাষার সাইট গুলো শুধু যারা বাঙালি তারাই ভিজিট করবে। অন্যদিকে ইংরেজি যেহেতু ইন্টারন্যাশনাল ভাষা, সেহেতু আপনার ইংরেজী ব্লগ সাইট বিশ্বের বিভিন্ন দেশ হতে ভিজিটর পেয়ে যাবেন। সবচেয়ে মজার ব্যাপার হলো ইউরোপ, আমেরিকা, কানাডা থেকে যদি আপনার সাইটটি কেউ ভিজিট করে এবং সাইটটির বিজ্ঞাপনে ক্লিক করে তাহলে আপনার ইনকাম দ্বিগুণ বেড়ে যাবে। 

যেটা আমাদের দেশের বিজ্ঞাপনে ক্লিক রেট অনেক অনেক কম হয়। আপনি যদি চাকরিজীবী হন তাহলে আপনার ব্লগে কাজ করার জন্য পার্ট টাইম হিসেবে নিতে পারে। কারণ এখানে কাজ করার কোনো সীমাবদ্ধতা নেই। আপনি যখন অপসর পাবেন তখনই এখানে লিখালিখি করতে পারবেন। আপনার সাইটটি যখন আপনি দাঁড় করাতে পারবেন এবং এখান থেকে যদি ভাল একটা সন্তুষ্টজনক এমাউন্ড ইনকাম করতে পারেন, তাহলে আপনি আপনার  ব্লগ(Blogsite) সাইটটি ফুলটাইম হিসেবে নিতে পারেন। 

আপনি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন, কারন আমি আলোচনা করব কিভাবে ফ্রিতে একটি ব্লগ সাইট তৈরি করবেন এবং কিভাবে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন এবং আপনার ব্লগ থেকে যেভাবে আয় করতে পারবেন সম্পূর্ণ ভাবে আলোচনা করব?
যারা ব্লগ সাইট তৈরি করতে চাইছেন এবং সেখান থেকে ইনকাম করতে চাইছেন, যারা এই ব্যাপারে সম্পূর্ণ নতুন, আগে থেকে সামান্য কিছুটা ধারণা আছে। তাহলে আর্টিকেলটি পড়লে আপনার উপকারে আসবে। তাই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন। যদি কোথাও প্রশ্ন থাকে নিচে কমেন্ট করে।

আজকের আর্টিকেলটি পড়ে যে যে ধারণাগুলো নিতে পারবেন বা যেগুলো সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলোঃ 


  1. ব্লগ কি? what is blog 
  2.  ঘরে বসে কিভাবে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করা যায়? {how to make blog site }
  3. আমি কিভাবে ব্লগার হতে পারব? {How to be a blogger}
  4. কিভাবে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর আনা যায়? {How to get visitors to the blog}
  5. ব্লগ ওয়েবসাইট থেকে কিভাবে ইনকাম করা যায়? (how to earn money Blog )

একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করে আয় করতে চাইলে, যেগুলো জানা প্রয়োজন। 



১/ (What is blog?) ব্লগ কি 


ব্লগ কি


সাধারণত বাংলা ভাষায় ব্লগ বলতে আমি বলব, ব্লগকে একটি ব্যক্তিগত ডায়েরি সাথে তুলনা করবো। যার মাধ্যমে আপনারা আপনার চিন্তাভাবনা কে কাজে লাগিয়ে লেখালেখি করে নিজেকে বিশ্বের কাছে তুলে ধরতে পারবেন। ধরুন, আপনার একটি ব্যক্তিগত ডায়েরী আছে, আপনার ডায়েরিতে নিজের মন মত করে বিভিন্ন ধরনের লেখা লিখতে পারেন এবং আপনার বন্ধুদের শেয়ার করতে পারেন। আপনার যদি একটি ব্লগ সাইট থাকে। সেখানে লিখাগুলো লিখে, ব্লগ সাইটে পোস্ট করে শুধু আপনার বন্ধুদেরকে শেয়ার করতে পারবেন তা কিন্তু নয়। আপনি চাইলে আপনার বন্ধুদের পাশাপাশি বিশ্বের সবার কাছে আপনার লেখা ব্লগ(Blog) সাইটের মাধ্যমে শেয়ার করতে পারবেন। 

তাই আমি ব্লগকে ব্যক্তিগত ডায়রি সাথে তুলনা করে করেছি। আপনি চাইলে একটু কষ্ট করে ব্লগ সাইটে সময় দিয়ে এখান থেকে ইনকাম করতে পারবেন। ব্লগ সাইটে লেখার জন্য আপনার প্রয়োজন হবে

  • আপনার একটি ব্লগ সাইট।
  •  ল্যাপটপ বা কম্পিউটার না থাকলে একটি অ্যান্ড্রয়েড ফোন।
  •  ইন্টারনেট কানেকশন।
  •  যে বিষয়ের উপর লিখবেন সেটার প্রতি সঠিক ধারণা।
 যারা ব্লগ ওয়েবসাইটে লেখালেখি করে তাদেরকে ব্লগার বলা হয়।

ব্লগার কেন ব্লগ ওয়েবসাইটে লেখালেখি করে? 


অনেকেই আছে যারা এক্সপার্ট। তাদেরকে বিশ্বের কাছে তুলে ধরার জন্য, অনেকে শখের বসে ব্লগিং করে থাকে। তাদের এক্সপার্ট দিকগুলো কাজে লাগিয়ে একটু কষ্ট করে ব্লগারের মাধ্যমে হাজার হাজার মানুষের কাছে তার এক্সপেরিয়েন্স প্রকাশ করার জন্য অনেকে ব্লগিং করে থাকে। তবে বেশিরভাগ লোকজন ব্লগ(Blog) সাইটের মাধ্যমে ইনকাম করার জন্য ব্লগ সাইট তৈরি করে থাকে।

কিভাবে একটি ব্লগ(Blog) সাইট তৈরি করব?

কিভাবে একটি ব্লগ(Blog) সাইট তৈরি করব? 


আমরা অনেকেই আছি, যারা একটি ব্লগ(Blog) সাইট তৈরি করতে চাই। কেউ কেউ শখের বসে, আবার কেউ কেউ ইনকাম করার জন্য ব্লগ(Blog) সাইট তৈরি করতে চায়। আপনি যদি নতুন হয়ে থাকেন আপনার মনে প্রশ্ন হতে পারে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়? ওয়েবসাইট তৈরি করার জন্য দুটি পদ্ধতি আছে 

  • ফ্রিতে ব্লগ সাইট বানানো। 
  • টাকা দিয়ে ব্লগ সাইট বানানো। 

ফ্রিতে ব্লগ সাইট বানানোঃ ফ্রিতে ব্লগ(Blog) সাইট তৈরি করার জন্য আপনাকে কোন প্রকার টাকা পয়সা খরচ করতে হবে না। আপনি চাইলে ফ্রিতে কোডিং ছারা একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য অনলাইনে বিভিন্ন ধরনের প্লাটফর্ম রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেস্ট হল ব্লগার ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করাঃ এখানে ফ্রিতে একটি সাবডোমেন পেয়ে যাবেন এবং কোন ধরনের টাকা দিয়ে ডোমেইন কিনতে হবে না। এখানে যেহেতু একটি সাবডোমেন আছে সেহেততু সাবডোমেন দিয়ে আপনি  ফ্রিতে একটি ব্লগ সাইট তৈরি করতে পারবেন। কিন্তু আপনি যদি পরবর্তীতে চান আপনার সাবডোমেন থেকে আপনি আপনার নিজের নামে একটি ডোমেইন তৈরি করবেন তাহলে আপনি পরবর্তীতে ডোমেইন কিনে অ্যাড করে নিতে পারবেন। 

অনেকের মনে প্রশ্ন হতে পারে ডোমেন আবার কি? www.earningtake.com এই নামটি ডোমেন। www.earningtake.blogspot.com এখানে যেহেতু আর্নিং ট্যাগের পড়ে .blogspot.com লেখাটি আছে এটি একটি সাবডোমেন। হোস্টিং হচ্ছে আপনার ওয়েবসাইট এর ভিতরের ছবি, ভিডিও, অডিও, কনটেন্ট রাখার একটি স্থান হল হোস্টিং। নিচে ডোমেন হোস্টিং নিয়ে বিস্তারিত আলোচনা করব। ফ্রিতে কিভাবে ওয়েবসাইট বানাবেন এবং প্রতি মাসে ১০০০ ডলার ইনকাম করতে চাইলে এখানে ক্লিক করুন। 

পেইড পদ্ধতিতে ব্লগ সাইট তৈরিঃ এই পদ্ধতিতে ব্লগ(blog) সাইট তৈরি করতে হলে আপনাকে টাকা খরচ করে ব্লগ(blog) সাইট তৈরি করতে। টাকা দিয়ে ব্লগ (blog)সাইট তৈরি করতে হলে, আপনার প্রয়োজন হবে ডোমেন নেম, তারজন্য ডোমেন নেম আপনার ওয়েবসাইটির জন্য বাছাই করে নিতে হবে।ডোমেন নেম হল : যেকোনো একটি সাইটের নাম হল ডোমেইন নেম। যেমন www.prothomalo.com এখানে www.prothomalo.com সম্পূর্ণ নামটি হল  ডোমেন(domain) name। এবং শেষের অংশটি যেমন .com হলো ডোমেন(domain)। অনেক ধরনের ডোমেন(domain) আছে সেগুলো বেছে নিয়ে আ পনার ওয়েবসাইটের জন্য ডোমেন নেম তৈরি করতে পারবেন ডোমেইন(domain) নেম গুলো হল (.com , .net, .edu, .org, .mobi, .bd, .in, .info, .xyz, .Tk, .Ga, .ml, gq) আমি বলব আপনার ব্লগ সাইটে ডোমেইন নেম নেওয়ার জন্য সব সময় চেষ্টা করবেন ব্লগ সাইটের জন্য.com  ডোমেন (domain) ব্যাবহার করবেন।


হোস্টিংঃ ব্লগ সাইট তৈরী করতে, ডোমেইন (domain)  কেনার সাথে সাথে আপনাকে ব্লগ সাইট তৈরি করার জন্য প্রয়োজন হবে হোস্টিং (Hosting)। হোস্টিং (Hosting) বলতে বোঝানো হয় যেটা অনেকটা হার্ডডিস্ক বা মেমোরির মতো কাজ করে। হোস্টিং (Hosting) সার্ভার যে স্থানে অনলাইনের আপনার ডাটাগুলো থাকবে। আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন, তখন আপনার ওয়েবসাইটের বিভিন্ন ধরনের কনটেন্ট থাকবে, তার সাথে বিভিন্ন ইমেজ, ভিডিও অডিও পর্যন্ত রাখতে হয়, তার জন্য অনলাইনে মেমোরিতে এই সবগুলো রাখতে হয়। অনলাইনে মেমোরি স্থানটি হল হোস্টিং (Hosting)। হোস্টিং বিভিন্ন ধরনের হয়ে থাকে।

যেমনঃশেয়ার হোস্টিং, ভিপিএস হোস্টিং, রিসেলার হোস্টিং ইত্যাদি। এই ডোমেইন হোস্টিং(Hosting) কেনার পর নির্দিষ্ট সময়ের পর টাকা দিয়ে রিনিউ করতে হয়। তবে আপনি প্রথম ব্লগিং করার জন্য কম হোস্টিং নিলেই চলবে। আপনি ব্লগিং নতুন হলে (১ জিবি হোস্টিং স্পেস এক বছরের জন্য) নিলে চলবে। আপনার যদি কয়েকজন মিলে আপনার সাইটে কন্ট্রোল করেন। আপনার সাইটের চাহিদা অনুযায়ী হোস্টিং (Hosting) বাড়াতে পারবেন। ডোমেন হোষ্টিং নেওয়ার জন্য হোস্টিং (Hosting) প্রভাইডার কাছে থেকে ডোমেইন হোস্টিং ভাড়া নিতে পারবেন। বাংলাদেশী কিছু ডোমেইন হোস্টিং প্রোভাইডার সাইট লিঙ্ক আমি নিচে দিয়ে দেবো। সেখান থেকে ডোমেইন হোস্টিং কিনতে পারবেন এবং প্রেমেন্ট করতে পারবেন বিকাশে।



জিমেইল অ্যাকাউন্টঃ অনলাইনে কাজ করতে হলে আপনার একটি জিমেইল একাউন্ট থাকতেই হবে। কারণ অনলাইনে অনেক কাজ আছে যে কাজগুলো করতে বিভিন্ন একাউন্ড খোলে, ভেরিফিকেশন করতে হয়। ভেরিফিকেশন করার জন্য জিমেইল অ্যাকাউন্ট প্রয়োজন ছাড়া তথ্য আদান-প্রদান করার জন্য জিমেইল একাউন্ট এর গুরুত্ব অপরিসীম। ওয়েবসাইট তৈরি করার জন্য একটি জিমেইল অ্যাকাউন্ট প্রয়োজন হবে। বর্তমানে জিমেইল একাউন্ট খোলা খুবই সহজ। আপনি চাইলে খুব সহজেই একটি জিমেইল একাউন্ট খুলতে পারেন। যদি জিমেইল অ্যাকাউন্ট খুলতে না পারেন তাহলে উপরে একটি লিংক দেওয়া আছে সেটা দেখে খুব সহজে একটি জিমেইল(Gmail)  একাউন্ট খুলতে পারবেন।

প্রিমিয়াম থিমঃ প্রিমিয়াম মানে টাকা দিয়ে কোন কিছু কিনা। ব্লগ সাইট তৈরি করতে হলে শুধু জিমেইল একাউন্ট ফ্রিতে খুলতে পারবেন, তাছাড়া ডোমেইন-হোষ্টিং এবং প্রিমিয়াম থিম টাকা দিয়ে কিনতে হবে। এখানে প্রিমিয়াম থিম বলতে আপনার ওয়েবসাইটের ডিজাইন কেমন হবে সেটা আপনার থিমের উপর নির্ভর করে। আপনার থিম যত উন্নত হবে ব্লগ সাইটের ডিজাইন টা তত সুন্দর হবে। তার জন্য প্রিমিয়াম থিম ইউজ করা হয়। তাছাড়া প্রিমিয়াম থিম এ অনেক ধরনের ফিচার থাকে,যেটা ব্যবহার করলে আপনি অনেক ধরনের সুবিধা পাবেন।

কিভাবে ব্লগ ওয়েবসাইট তৈরী করে কাজ শুরু করবেন? 

ব্লগ সাইট বানিয়ে প্রতিমাসে অনলাইনে ইনকাম করুন ১০০০ ডলার


অনেক সুবিধা পাবেন আপনি যদি ওয়ার্ডপ্রেসের(wordpress) মাধ্যমে একটি ব্লগ(blog) সাইট তৈরি করলে। ফ্রি তে থিম ব্যবহার করতে পারবেন। তবে ফ্রি থিম গুলো তেমন ভালো একটা সুবিধা পাবেন না। ডিজাইন টা ভালো হবেনা। কোন ধরনের এক্সট্রা ফেসিলিটি পাবেন না। তাই ভিজিটরের দৃষ্টি আকর্ষণের জন্য ফ্রি থিম ব্যবহারের পরিবর্তে একটি টাকা দিয়ে থিম কিনে নিয়ে কাস্টমাইজ করে নেবেন। পেইড পদ্ধতিতে কিভাবে ব্লগ(blog) ওয়েবসাইট তৈরি করে কাজ শুরু করবেন? 

প্রথমত ব্লগ(blog) ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে ডোমেইন-হোস্টিং কিনতে হবে। উপরে বাংলাদেশী কয়েকটি ডোমেইন হোস্টিং প্রোভাইডারের লিংক দিয়েছি সেখান থেকেও কিনতে পারবেন। তবে সবচেয়ে জনপ্রিয় namecheap.com একটি সাইট আছে সেখানে প্রবেশ করে ডোমেইন হোস্টিং নিতে পারবেন। আপনার ডোমেইন হোস্টিং কোথায় থেকে নিবেন সেটা আপনি নির্ধারন করবেন। তবে ওয়েবসাইট বানানোর জন্য ডোমেইন হোস্টিং লাগবেই। ডোমেইন হোস্টিং কেনার জন্য ডোমেইন হোস্টিং সাইটগুলোতে প্রবেশ করে, আপনার জিমেইল(gmail) অ্যাকাউন্ট দিয়ে, রেজিস্ট্রেশন করে সেখান থেকে ডোমেইন-হোস্টিং কিনতে হবে।কিনা কমপ্লিট হলে, আপনার মেইলে একটি কন্ট্রোল প্যানেল দিবে। এই কন্ট্রোল প্যানেল দ্বারা আপনার সাইটটিতে আপনি নিজে কন্ট্রোল করতে পারবেন।

ডোমেইন হোস্টিং কেনার পর আপনার মেইলে একটি কন্ট্রোল প্যানেলের মেসেজ আসবে, সেখান থেকে কন্ট্রোল প্যানেল লগইন করতে হবে। তারপর সফটওয়্যার অপশন থেকে ওয়ার্ডপ্রেস খুঁজে বের করে নেওয়ার পর ওয়ার্ডপ্রেসের ইন্সটল করতে হবে। যখন ইন্সটল করবেন তখন থেকে একটি ব্লগ সাইট তৈরি হয়ে যাবে এবং সেখানে আপনার ইচ্ছামত বিভিন্ন ধরনের আর্টিকেল লিখতে পারবেন। আপনার ওয়েবসাইটে সব সময় চেষ্টা করবেন প্রিমিয়াম থিম ইউজ করতে, থিমটি সুন্দরভাবে কাস্টমাইজ করে নিবেন। আপনি যদি থিম কাস্টমাইজ করতে না পারেন তাহলে ইউটিউবে অনেক ধরনের ভিডিও আছে, সেখান থেকে দেখে দেখে কাস্টমাইজ করা শিখে নিবেন। সবচেয়ে বড় মজার ব্যাপার হলো ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজ করার জন্য কোন ধরনের কোডিং জানতে হয় না।

অনলাইনে আয় করার জন্য নিচে ক্লিক করে আর্টিকেলগুলো পড়তে পারেন

  1. অনলাইনে আয় করার নিশ্চিত উপায়
  2. বিটকয়েন কিভাবে খরচ এবং উপার্জন করবেন
  3. সিপিএ মার্কেটিং করে প্রতিমাসে অনলাইনে, আয় করুন ১০০০ ডলার
  4. ব্লগ সাইট বানিয়ে প্রতিমাসে অনলাইনে ইনকাম করুন ১০০০ ডলার
  5. নেটওয়ার্ক মার্কেটিং কি? কত টাকা ইনকাম করা যায়।
  6. ফ্রিল্যান্সিং কি ? কিভাবে ফ্রিল্যান্সিং করব A-Z গাইডলাইন
  7. SEO কি ? SEO কেন গুরুত্বপূর্ণ ?
  8. গুগল এডসেন্স কি ? গুগল এডসেন্স থেকে টাকা আয় A TO Z

ব্লগ ওয়েব সাইটে কিভাবে পোস্ট করবেন? 


কিভাবে একটি ব্লগ(Blog) সাইট তৈরি করব (2)


আপনি যখন ব্যাকএন্ড ব্লগ সাইটে লগইন করবেন, তখন ব্লগের ডেশবোর্ডে প্রবেশ করবেন। ড্যাশবোর্ড প্রবেশ করার পর পোস্ট অপশন দেখতে পাবেন। সেখান থেকে নিউ পোস্ট ক্লিক করলে এবং আপনি ফাঁকা একটি বক্স দেখবেন। সেখানে আপনার পোস্ট লিখার জন্য টাইটেল বক্সে আপনার পোস্টের টাইটেল দিবেন। পোষ্টকে আকর্ষণীয়ভাবে তুলার জন্য আপনার পোস্টে একটি থাম্বনিলা দিয়ে দিবেন। তারপর আপনার পোস্টটি লেখা হলে পুষ্টি এসইও ফ্রেন্ডলি করে নেবেন। তারপর পোস্ট অনুযায়ী পোষ্টের ক্যাটাগরি নির্ধারণ করে, পোস্টটি পাবলিশ করার জন্য পাবলিক বাটনে ক্লিক করবেন।

কিভাবে ব্লগার হবেন? 

আপনি যেই বিষয়টা সম্পর্কে ভালো ধারণা আছে, সেই বিষয়টার উপর ব্লগ সাইটে লেখালেখি করতে পারেন। তাই আপনাকে ব্লগ সাইট তৈরি করার আগে চিন্তা করতে হবে, আপনি কোন বিষয়ে সবচেয়ে বেশি জানেন বা কোন বিষয়ের উপর লেখালেখি করলে বিরক্ত হবেন না বা মানুষকে সঠিক ভাবে বুঝাতে সক্ষম হবেন, সেই বিষয়টা আপনাকে আগে নির্ধারণ করে নিতে হবে। উদাহরণস্বরূপ মনে করুন, আপনি ভাবছেন আপনি একটি ব্লগ তৈরি করবেন টেকনোলজির উপর। ধরে নিলাম আপনি টেকনোলজি বিষয়ে বেশি কিছু জানেন না। আপনি ভাবছেন যে টেকনোলজি নিয়ে ব্লগ সাইট তৈরি করলে ভিজিটর অনেক পাওয়া যাবে। তার জন্য ডোমেইন, হোস্টিং, এবং প্রিমিয়াম থিম কিনে সুন্দর একটি ওয়েব সাইট তৈরী করলেন। এখন পোস্ট লিখতে গিয়ে দেখলেন আপনি কিছুই লিখতে পারছেন না।

তাই আবারো বলবো আপনি যে বিষয়ের উপর ভালো ধারণা আছে, সে বিষয়ের উপর লেখালেখি করলে আপনি আপনার পোস্টগুলো খুব সুন্দরভাবে সাজিয়ে সবার কাছে উপস্থাপন করতে পারবেন এবং সেগুলো পড়ে সবাই উপকৃত হবে, সেই বিষয়ের উপর ব্লগ সাইট তৈরি করবেন। আপনার যদি মনে হয় আপনি কোন বিষয়ের উপর অভিজ্ঞ নন! তাহলে যে, বিষয়টি নিয়ে আপনার পড়তে ভালো লাগে, সেই বিষয়টির উপর গুগলে সার্চ করে ভালোভাবে ধারণা নিয়ে সুন্দরভাবে গুছিয়ে আর্টিকেল লিখতে পারেন। অবশ্যই কোথাও থেকে কোনো কিছু কপি করে আপনার ব্লগে পোস্ট করা যাবেনা। আপনি একটি ধারণা নিয়ে আপনার মনের মত করে সাজিয়ে লিখতে পারবেন। কিন্তু কপি করা যাবে না। কোথাও থেকে কপি করা পোস্ট গুলো কোন ভাবে গুগল সাপোর্ট করেনা। অবশ্যই অবশ্যই আর্টিকেল লেখার সময় এমন ভাবে লিখবেন যেন সবাই পড়ে উপকৃত হয়।

আপনার ব্লগে যেভাবে বেশি ভিজিটর আনতে পারবেন? (How to get visitors to the blog)


একটি ব্লগ সাইটের ভিজিটর(visitors) ব্লগ সাইটের প্রাণ বলা হয়। মানুষের মধ্যে প্রাণ না থাকলে যেমন অচল। তেমনি একটি ব্লগ সাইটে ভিজিটর না থাকলে ব্লগ সাইট মূল্যহীন। একটি ব্লগ সাইট তৈরি করা যতটা সহজ, সাইটে ভিজিটর নিয়ে আসা তার চেয়ে বেশি কঠিন। একটি সাইটে জন্য সবচেয়ে বেশি মূল্যবান এবং সবচেয়ে বেশি কষ্টের এবং চ্যালেঞ্জের ব্যাপার হল সাইটে ভিজিটর নিয়ে আসা। অনেকের আগ্রহ ব্লগিং করে ইনকাম করতে, কিন্তু বেশিরভাগ ব্লগার যখন একটি সাইট তৈরি করার পর যখন সেই সাইটের জন্য ভিজিটর নিয়ে আসতেন না পারার কারণে, অনেক ব্লগার এই প্লাটফর্ম থেকে ঝরে পড়ে যায়।

আপনার ব্লগে ভিজিটর আনার জন্য। আপনার পোস্ট গুলো এমন ভাবে লিখবেন, যেন আপনার পোস্টে যথেষ্ট পরিমাণ তথ্য থাকে। আচ্ছা আপনি ডোমেন হোস্টিং এবং প্রিমিয়াম থিম দিয়ে যখন টাকা খরচ করে একটা ব্লগ সাইট তৈরী করলেন। যদি সেখানে ভিজিটর নিয়ে আসতে না পারেন। তাহলে আপনার আশা, টাকা এবং সময় সবগুলো বৃথা হয়ে যাবে। তাই আপনার পরিশ্রম বৃথা না যাওয়ার জন্য, কিছু পদ্ধতি দেখাবো। যার মাধ্যমে আপনার ব্লগ সাইটে খুব সহজে ভিজিটর নিয়ে আসতে পারবেন।

ব্লগে যেভাবে ভিজিটর নিয়ে আসবেন পারবেন? 




সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে? প্রথমত অবস্থায় আপনি যখন নতুন ব্লগ সাইট তৈরি করবেন, তখন আপনার সাইটে ভিজিটর থাকবে না। তাই আপনার ব্লগ টি সবার মাঝে পপুলার করার জন্য বা আপনার সাইটে ভিজিটর নিয়ে আসার জন্য, সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো যেমনঃ ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিংকডিন ইত্যাদি সাইটগুলোতে প্রচুর পরিমাণে আপনার ব্লগ এর পোস্টগুলো শেয়ার করতে হবে। তাহলে প্রথম অবস্থায় আপনার ব্লগ সাইটের জন্য ভিজিটর নিয়ে আসতে পারবেন। এবং আপনার ব্লগ টি সবাই চিনতে পারবে।

ব্লগসাইট এসইও? আপনার ব্লগ সাইট নতুন হলে, আপনার সাইটের জন্য এসইও গুরুত্ব অপরিসীম। এসইও এর পূর্ণরূপ হলঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। আপনি যদি আপনার সাইটটি সঠিকভাবে এসইও করেন তাহলে, সার্চ ইঞ্জিন থেকে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন। আপনার সাইটটি সঠিকভাবে এসইও করার মাধ্যমে, আপনার সাইটটি সম্পর্কে সার্চ ইঞ্জিন বুঝতে পারবে, আপনার ব্লগ সাইটটিতে কিসের উপর কাজ করেন, কতটুকু তথ্য আছে, কি কি বিষয়ের উপর কাজ করছেন, আপনার ব্লগের আর্টিকেলগুলো কেমন, সেগুলোর ব্যাপারে সার্চইঞ্জিন জানতে পারবে। এসইও করলে আপনার সাইটটি পোস্টগুলো কি ওয়ার্ড নিয়ে যখন কেউ সার্চ ইঞ্জিন গুলোতে সার্চ করলে, আপনার সাইটি এসইও করার জন্য আপনার সাইটটি সার্চ রেজাল্টে প্রথমে আসলে, আপনার ব্লগে ভিজিটর আসা কেউ থামাতে পারবে না। তাই আপনার সাইটে প্রথমে শুরু এসইও করে নিবেন।

ফ্রাম পোস্ট করাঃ ফ্রাম পোস্ট করে ব্লগ সাইটে ভিজিটর নিয়ে আসা একটি সহজ পদ্ধতি। তার জন্য আপনাকে কিছু জনপ্রিয় সাম্প্রতিক ফ্রাম সাইট খুজে বের করতে হবে। ফ্রাম সাইটে পোস্ট করতে পারেন এবং আপনার পোস্টে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে দিবেন। আপনি যদি নিয়মিত ফ্রাম সাইটে  এ পোস্ট করে আপনার ওয়েবসাইটের লিংক দেন, তাহলে আপনার ব্লগ সাইটে প্রচুর পরিমানে ভিজিটর নিয়ে আসতে পারবেন। ফ্রাম পোস্টিং করার জন্য আপনি কিছু জনপ্রিয় সাইটে খুঁজে বের করে নিবেন। তারপর সেখানে রেজিস্ট্রেশন করে প্রবেশ করলে বিভিন্ন ধরনের প্রশ্ন করবে, সেই প্রশ্নগুলোর উত্তর যদি আপনার কাছে থাকে। তাহলে প্রশ্নগুলো উত্তর দিবেন। এবং তার প্রশ্নগুলোর সাথে আপনার ব্লগে সে রিলেটেড কন্টেন্ট অনুযায়ী আপনার ব্লগের পোষ্টের লিংক দিয়ে দিবেন। তাহলে আপনার সাইটে ভালো ভিজিটর পাবেন।

ব্লগের সাথে লিংক শেয়ার করাঃ আপনার ব্লগ সাইটটি নতুন হলে, আপনি ভিজিটর পাওয়ার জন্য বিভিন্ন ব্লগ সাইটে লিংক শেয়ার করে ভিজিটর পেতে পারেন। তবে সেটি হতে হবে বৈধ উপায়ে। আপনি ব্লগসাইটটি যে রিলেটেড, আপনি প্রথমে আপনার ব্লগ রিলেটেড কিছু খুব জনপ্রিয় ওয়েবসাইট খুঁজে বের করবেন এবং সেখানে রীতিমত আর্টিকেল লিখবেন এবং আর্টিকেল অনুযায়ী, আপনার ওয়েবসাইটের লিংক কনটেন্ট আর্টিকেলের মাঝে মাঝে দিয়ে দিবেন। তাতে জনপ্রিয় সাইটগুলোতে ভিজিট করে আপনার পোষ্টগুলো  জনপ্রিয় সাইটে সাথে লিংক করার জন্য, আপনার আর্টিকেলটি পড়ে ভিজিটরের ভালো লাগলে আপনার ব্লগ সাইটে দেওয়া লিংকে ক্লিক করে, আপনার ব্লগ সাইটে চলে যাবে। যার কারণে আপনি ডিজিটাল পেয়ে যাবেন। আপনারা ব্লগ সাইটটি যদি তৈরি করার উদ্দেশ্য থাকে ইনকাম করার জন্য, যদি আপনার ওয়েবসাইটে প্রার্যাপ্ত পরিমান ভিজিটর থাকে এখান থেকে ইনকাম করতে পারবেন।

প্রথমত আপনার যদি কোন প্রোডাক্ট থাকে তাহলে আপনার সাইটে প্রোডাক্ট বিষয়ে লেখালেখি করবেন এবং যারা আপনার প্রোডাক্ট এর উপর কেউ আকৃষ্ট হয় তাহলে আপনার প্রোডাক্ট গুলো সবাই কিনবে এবং আপনার সেল হবে। যদি আপনার কোন প্রোডাক্ট না থাকে তাহলে ও সমস্যা নাই। আপনার ব্লগ সাইটে বিজ্ঞাপন লাগিয়ে ইনকাম করতে পারবেন। বর্তমানে বেশিরভাগ ব্লগার তাদের ব্লগ সাইটে এডসেন্সের এড লাগিয়ে অনেক টাকা ইনকাম করছেন। যার জন্য কোন চাকরি করার প্রয়োজন হচ্ছে না। তাছাড়া আপনি আপনার ওয়েবসাইটের মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। আপনার ওয়েবসাইটে আপনার এফিলিয়েট প্রোডাক্টের লিঙ্ক দিয়ে দিবেন, সেই লিঙ্ক হতে কেউ ক্লিক করে প্রোডাক্টগুলো কিনলে আপনি আপনার কমিশন পেয়ে যাবেন। এতটুকোই আর লিখব না। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, ধন্যবাদ।




Next Post Previous Post
6 Comments
  • অনলাইন ইনকাম
    অনলাইন ইনকাম ২১ জুলাই, ২০২০ এ ১১:৫৯ PM

    অনলাইন ইনকাম সম্পর্কে এতো সুন্দর করে আগে কেউ বুঝাই নি,, আপনাকে অনেক অনেক বেশি ধন্যবাদ স্যার।

  • জাহিদ হাসান
    জাহিদ হাসান ১৫ আগস্ট, ২০২০ এ ৯:৩৭ AM

    সিইও করার পদ্ধতি টা জানালে খুশি হতাম ভাইজান

  • Rocky
    Rocky ২৮ আগস্ট, ২০২০ এ ৯:২০ PM

    স্যার আমি গুগলে অনলাইন ইনকাম জড়িত অনেক পোস্ট পরেছি কিন্তু কেউ এতো সুন্দর করে বুঝাতে পারেনি, আপনি যেভাবে অনলাইন ইনকাম সম্পর্কে বুজিয়েছেন।
    আমার সমস্ত কনফিউশোন দুর হয়ে গেছে।আপনার সাইট ভিজিট করে আমি খুব উপকৃত হয়েছি।
    আমি আপনার ব্লগটি স্যাবস্কাইব করে রাখলাম এই রকম সুন্দর পোস্ট পাওয়ার জন্য। আশা করি আপনি আরও বৈধ উপায় নিয়ে আমাদের মাঝে হাজির হবেন। স্যার আপনাকে অনেক অনেক বেশি ধন্যবাদ।

  • নামহীন
    নামহীন ৩ সেপ্টেম্বর, ২০২০ এ ২:৪৫ PM

    অসাধারন লেখনি । লেখার মধ্যে একটি সুন্দর্য্য ফুটে উঠেছে । বেশ ভালো লাগলো । অনেকে উকৃত হবে । আমার একটি নিউজ ভিত্তিক ব্লগ সাইট আছে ইচ্ছা হলে আমার সাইটটি দেখে আসতে পারেন ।
    https://www.roadtohelp787.com/

  • TechcornerBd
    TechcornerBd ৬ মে, ২০২১ এ ১০:৪৯ AM

    আপনার এই পোস্ট টি পড়ে আমার আসলেই অনেক ভালো লেগেছে । অনেক মনোযোগ সহকারে পড়লাম । আসলেই আপনি একজন ভালো লেখক বলতেই হবে সুন্দর লিখেছেন । আমার একটি ফ্রি ব্লগ সংক্রান্ত পোস্ট আছে https://learnelectronicshelp.blogspot.com/2021/05/free-te-blog-toiri-korar-niyom.html

  • Md eyasin
    Md eyasin ২১ মে, ২০২১ এ ১১:১২ PM

    ব্লগ সাইটে আমি ও একজন জনপ্রিয় প্রতিনিদি হতে চাই

Add Comment
comment url